হক্কানি নেটওয়ার্ক ও জামাত কে নিষিদ্ধ করল পাকিস্তান

    0
    203

    আমারসিলেট24ডটকম,২২জানুয়ারীঃ অবশেষে টনক নড়েছে, নাকি মার্কিন চাপ! সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে হক্কানি নেটওয়ার্ক ও জামাত উদ দাওয়া-কে নিষিদ্ধ ঘোষণা করল পাকিস্তান। এই জঙ্গি সংগঠনগুলিকে আগেই নিষিদ্ধ ঘোষণা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সংগঠনগুলিকে নিষিদ্ধ করার জন্য পাকিস্তানের কাছে দাবি জানিয়েছিল ভারতও।
    প্রসঙ্গত, জামাত উদ দাওয়া-র প্রধান হাফিজ সাইদ  নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর ই তৈবা-র অধীনেই জঙ্গি কার্যকলাপ চালায় এই সংগঠন। লস্কর ই তৈবা-কে ২০০৮ সালে মুম্বাই সন্ত্রাসের পরেই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। অন্যদিকে জালালুদ্দিন হক্কানি-র সংগঠন হক্কানি নেটওয়ার্ক আফগানিস্তানে মার্কিন সেনার উপর বহু হামলায় জড়িত থাকায় ২০১২ সালেই এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র।
    পাক মিডিয়া সূত্রে খবর, মার্কিন যুক্তরাষ্ট্র একাধিক বার দাবি করলেও, জামাত উদ দাওয়া ও হক্কানি নেটওয়ার্ককে নিষিদ্ধ ঘোষণার বিষয়ে গড়মসি করছিল পাকিস্তান। শুধু হক্কানি ও জামাতের সঙ্গেই পাক সরকার আরও কয়েকটি সংগঠন ও সংস্থাকে নিষিদ্ধ তকমা দিয়েছে। সেগুলি হলো, হরকত উল জিহাদ ইসলামি, হরকত উল মুজাহিদিন, ফালহা ই ইনসানিয়াত ফাউন্ডেশন, হাজি খয়েরউল্লাহ হাজি সত্তর মানি এক্সচেঞ্জ, রহত লিমিটেড, আল আখতার ট্রাস্ট ও আল রশিদ ট্রাস্ট।

    পাক সরকার জানিয়েছে, এই সংগঠন ও সংস্থাগুলির যাবতীয় অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।সূত্রঃসংবাদ সংস্থা