২০২ কোটি টাকার বাজেট ঘোষনা করলেন মৌলভীবাজার পৌর মেয়র

0
174

আলী হোসেন রাজন,মৌলভীবাজার: উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে দুইশ ২ কোটি টাকার বাজেট ঘোষনা মৌলভীবাজার পৌর মেয়রের।
চলমান উন্নয়ন বজায় রাখা ও উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য দুইশত ২ কোটি ৯৬ লক্ষ ৬৩ হাজার ৫৭৯ টাকার বাজেট ঘোষণা করেছে মৌলভীবাজার পৌরসভার। বুধবার (৫ জুলাই) সকালে পৌরসভার হল রুমে আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষণা করেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান।
প্রস্তাবিত বাজেট অনুষ্ঠানে আমিনুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী সৈয়দ নকিবুর রহমান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভার কাউন্সিলর জালাল আহমদ, ফয়ছল আহমদ, নাহিদ হোসেন, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলররা, পৌরসভার সহকারী প্রকৌশলী আব্দুল মালেক, হিসাব রক্ষণ কর্মকর্তা উজ্জল চন্দ্র দেবসহ পৌর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সূধীজন।
বাজেট ঘোষণা শেষে প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন পৌর মেয়র। তিনি জানান, বাজেটে সড়ক উন্নয়ন, দারিদ্র, দুর্যোগ, আবাসন, শিক্ষা ও স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে, পাশাপাশি জলাবদ্ধতা দূরীকরণ, মশা নিধন, বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন, বিশুদ্ধ পানি সরবরাহ বাবদ বরাদ্দ বাড়ানো হয়েছে। এছাড়া মনু নদীকে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত করতে নানা উদ্যোগ নেয়ার কথা জানিয়ে মেয়র ফজলুর রহমান বলেন, ঋণের বোঝা মাথায় নিয়ে পৌরসভার দায়িত্ব গ্রহণ করে, ধাপে ধাপে পৌরসভার আয় দিয়ে তা পরিশোধ করেছি।
প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ১৫ কোটি ৮৩ লক্ষ ১৩ হাজার ৯৯৬ টাকা । এর মধ্যে ১৪ কোটি ৩ লক্ষ ২১ হাজার ১১৬ টাকা ব্যয় ধরা হয়েছে, এবং অন্যান্য সূত্র থেকে রাজস্ব ধরা হয়েছে ১ কোটি ৭৯ লক্ষ ৯২ হাজার ৮৮০ টাকা। উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ১৮৬ কোটি ৭ লক্ষ ১৩ হাজার ৪৩৩ টাকা। সর্বমোট উদ্বৃত্ত থাকবে (রাজস্ব-মুলধনী) ১,৮৯৭৯,২৯ টাকা।
গত অর্থবছরে (২০২২-২৩) ২শত ৬০ কোটি ১৫ লক্ষ ৪৪ হাজার ৫শত ৮৭ টাকার বাজেট ঘোষণা করেছিল মৌলভীবাজার পৌরসভা।