৫০কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ভিডিএন চেয়ারম্যান স্ত্রীসহ গ্রেফতার

0
262

জুড়ী প্রতিনিধি: মৌলভীবাজারের জুড়ী-বড়লেখাসহ সিলেট বিভাগের বিভিন্ন উপজেলায় গ্রাহকের প্রায় ৫০ কোটি টাকা হাতিয়ে নিয়ে ৬ বছর ধরে উধাও ভিলেজ ডেভলপমেন্ট নেটওয়ার্ক (ভিডিএন) নামক বেসরকারি সংস্থার চেয়ারম্যান আব্দুল হাকিম (৫০) ও তার স্ত্রী আছমা বেগম (৪৫) কে গ্রেফতার করেছে বড়লেখা থানা পুলিশ।

বুধবার (১৮ অক্টোবর) সিলেটের শাহপরান থানার মেজরটিলার নুরপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। একই দিন আদালতের মাধ্যমে তাদেরকে কারাগারে পাঠিয়েছেন বলে জানিয়েছে বড়লেখা থানা পুলিশ।
আব্দুল হাকিম বড়লেখা উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের পশ্চিম হাতলিয়া গ্রামের রুস্তম আলীর ছেলে।
পুলিশ জানিয়েছে, আব্দুল হাকিম বড়লেখা থানার চেক জালিয়াতিসহ ১০টি মামলার সাজা পরোয়ানাসহ মোট ১৩টি মামলার পরোয়ানাভুক্ত পলাতক আসামী।

তার স্ত্রী আছমা বেগমের বিরুদ্ধে দুটি মামলার সাজা পরোয়ানা রয়েছে। আদালতের রায়ের পর থেকে তারা পলাতক ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে বড়লেখা থানার এএসআই মো: আবু তালেবের নেতৃত্বে একদল পুলিশ বুধবার ভোরে সিলেট শাহপরান থানার মেজরটিলার নুরপুর এলাকায় অভিযান চালিয়ে আব্দুল হাকিম ও তার স্ত্রী আছমা বেগমকে গ্রেফতার করেন।।
জানা গেছে, ভিলেজ ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (ভিডিএন) নামক বেসরকারি সংস্থা ২০১৭সাল থেকে ২০২৩ সালের প্রথম দিক পর্যন্ত বিভিন্ন প্যাকেজের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে আমানত হিসেবে হাতিয়ে নেয় প্রায় ৫০কোটি টাকা। সেই আমানতের মেয়াদপূর্তিতে লভ্যাংশসহ গ্রাহকদের ৯০ কোটি টাকারও বেশি পরিশোধের কথা। কিন্তু গ্রাহকদের লাভ দেওয়া তো দুরের কথা, ২০১৭ সালের মাঝামাঝি সময় মুলধনসহ উধাও হয়ে যান প্রতিষ্ঠানের কর্ণধার চেয়ারম্যান আব্দুল হাকিম, এমডি আয়াজ আলীসহ শীর্ষ কর্মকর্তারা। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ ছাপা হলে ভুক্তভোগীরা বিভিন্ন আদালতে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
মুঠোফোনে যোগাযোগ করা হলে বড়লেখা থানার অফিসার ইনচার্জ (ওসি) ইয়ারদৌস হাসান ১২টি সাজা পরোয়ানাসহ মোট ১৫টি মামলার পরোয়ানাভুক্ত আসামী আব্দুল হাকিম ও তার স্ত্রীকে গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে বলেন,বিজ্ঞ আদালতে প্রেরণ করলে আদালত তাদেরকে জেল হাজতে পাঠিয়েছে।