২০১৬সালে দেশে ফোর-জি নেটওয়ার্ক সেবা:সজীব ওয়াজেদ

    0
    231

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫ফেব্রুয়ারীঃ আগামী বছর ২০১৬ থেকে বাংলাদেশে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি (ফোর-জি) নেটওয়ার্ক সেবা দেওয়ার আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এবং বর্তমান সরকারের মেয়াদেই পুরো দেশকে এই নেটওয়ার্কের অওতায় নিয়ে আসার আশাবাদ ব্যাক্ত করেছেন তিনি।
    বৃহস্পতিবার সকাল ১১টায় আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে সরকারি কর্মকর্তাদের মাঝে ২৫ হাজার ট্যাবলেট পিসি বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
    বঙ্গবন্ধু দৌহিত্র বলেন, ‘আমার লক্ষ বাংলাদেশ উন্নত দেশগুলোর চেয়ে টেকনোলজির দিক থেকে পিছিয়ে থাকবো না’।
    এসময় তিনি ব্যক্তিগত ৩টি টার্গেটের কথা উল্লেখ করেন।
    ১. সাইবার নিরাপত্তা।
    তিনি বলেন, আমরা নেটওয়ার্ক বানাচ্ছি, ডিজিটাল ডেটা সেন্টার বানিয়েছি। তাই এখন আমাদের গুরুত্ব দিতে হবে এগুলোর নিরাপত্তার দিকে।
    ২. ইন্টারনেট নিউট্রালিটি বা নেট নিউট্রালিটি পলিসি তৈরী।
    একটি স্ট্রং পলিসি তৈরী করার কথা জানিয়ে তিনি বলেন, বর্তমানে ইন্টারনেট একটি অত্যন্ত গুরুত্বপূর্ন সেবা, তাই ইন্টারনেট নিউট্রালিটি বা নেট নিউট্রালিটি পলিসি ভবিষ্যতের জন্য করতে হবে যাতে কেউ বাধা সৃষ্টি করতে না পারে, ইন্টারনেট যাতে সব মানুষের কাছে সমান থাকে এবং কম খরচে সবার কাছে পৌঁছাতে পারে।
    ৩. বর্তমান সরকারের মেয়াদেই পুরো দেশকে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি (ফোর-জি) নেটওয়ার্কের অওতায় নিয়ে আসা।
    বক্তব্য দেওয়ার আগে সরকারি কর্মকর্তাদের হাতে ট্যাব তুলে দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। এরপর সজীব ওয়াজেদ জয় গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও রংপুরের পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন।
    পীরগঞ্জে ভিডিও কনফারেন্সের সময় উপস্থিত সরকারি কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘শুধু টুঙ্গিপাড়া ও পীরগঞ্জ নয়, আমরা পুরো বাংলাদেশের জন্য কাজ করতে চাই। আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে দেশের মানুষের জন্য কাজ করতে। আপনারা আমাদের সহযোগিতা করবেন। এ সময় সরকারি কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, যাদের ট্যাব পৌঁছে দেওয়া হল তাদের প্রতি অনুরোধ, আমরা এসেছি দেশের মানুষের সেবা করতে, দেশের মানুষের কাজ করতে, দেশের মানুষের জীবনে উন্নয়ন আনতে, দেশের প্রতিটি মানুষ, প্রতিটি গ্রামের মানুষকে যাতে সরকারি সেবা পেতে কষ্ট করতে না হয় ডিজিটাল বাংলাদেশের মূল উদ্দেশ্যই এটি।
    অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (এমপি)। অন্যান্যের মধ্যে ইপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি।