আজ সারা দেশে পালিত হচ্ছে এক দিনের রাষ্ট্রীয় শোক

    0
    204

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫মার্চ,ডেস্ক নিউজঃ    নেপালের রাজধানী কাঠমন্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় আজ বৃহস্পতিবার সারা দেশে পালিত হচ্ছে এক দিনের রাষ্ট্রীয় শোক।

    আজ দেশের সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে, ধারণ করা হয়েছে কালো ব্যাজ। এছাড়া শুক্রবার মসজিদ-মন্দিরসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান এবং উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা করা হবে। এর মধ্য দিয়ে নিহত ব্যক্তিদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাবে গোটা জাতি।

    গতকাল বুধবার মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম স্বাক্ষরিত রাষ্ট্রীয় শোক পালনের প্রজ্ঞাপন জারি হয়।

    মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় আকস্মিক দুর্ঘটনায় ইউএস বাংলার ফ্লাইটটি বিধ্বস্ত হয়ে মর্মান্তিকভাবে নিহত দেশি-বিদেশি ৫১ জন আরোহীর বিদেহী আত্মার শান্তি কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা প্রকাশের জন্য ১৫ মার্চ এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এদিন দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

    এই প্রজ্ঞাপনের পর যথাযথভাবে রাষ্ট্রীয় শোক পালনের জন্য দেশের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে তাদের অধীনস্থ প্রতিষ্ঠানগুলোতে নির্দেশনা দেওয়া হয়।

    নেপালের রাজধানী কাঠমান্ডুতে ইউএস-বাংলার বিমানটি ১২ মার্চ স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে অবতরণের কথা ছিল। নামার আগেই এটি বিধ্বস্ত হয়ে বিমানবন্দরের পাশের একটি খেলার মাঠে পড়ে যায়। বিমানটিতে চারজন ক্রু ও ৬৭ যাত্রী ছিলেন। উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় ২৬ বাংলাদেশিসহ ৫১ জন নিহত হন। আহত হয়ে হাসপাতালে রয়েছেন ৯ বাংলাদেশিসহ ২১ জন।