লাউয়াছড়া জাতীয় উদ্যানে আবারও সেগুন গাছ চুরি

    0
    255

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫মার্চঃ   মৌলভীবাজার জেলার কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে সম্প্রতি গভীর রাতে একটি সেগুন কাছ কেটে নিয়ে যাওয়ার চেষ্টা করলে খবর পেয়ে বন বিভাগ কিছু কাটা গাছের খন্ড উদ্ধার করে শুক্রবার ৯ মার্চ সরেজমিনে গিয়ে দেখা যায় কর্তনকৃত গাছের গুড়াতে বন বিভাগের নিয়ম অনুযায়ী সনাক্ত বা হেমার মারেনি।

    সাংবাদিক এসেছে জেনে বন বিভাগের কর্মী জুলহাস সাংবাদিকদের সাথে কর্তনকৃত গাছে বন বিভাগ হেমার মারে। কর্তৃনকৃত গাছ সম্পর্কে জানতে বন বিভাগের দায়িত্বরত লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেনের সাথে কথা বললে তিনি জানান গাছ চুররা গাছটি কেটেছে কিন্তু কাটা গাছটি তারা নিতে পারেনি। আমরা বনবিভাগ কাটা গাছটি উদ্ধার করে নিয়ে এসেছি।

    বিশ্বস্ত সূত্রে জানা যায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের বর্তমান বিট অফিসার আনোয়ার হোসেন দীর্ঘদিন ধরে লাউয়াছড়া জাতীয় উদ্যানে চাউতলী বিট ও সম্প্রতি লাউয়াছড়া বিট যোগদানের পর থেকে গাছ চুরি বৃদ্ধি পায়। স্থানীয় গাছ চোরদের সাথে তার ভালো সম্পর্ক গড়ে উঠেছে। সেগুন গাছ কাটার পাশাপশি তিনটি আগর গাছ (সুগন্ধি গাছ) কেটে নিয়েছে স্থানীয় গাছ চোররা। প্রথম আগর গাছগুলো কেটেছে লাউয়াছড়া পুঞ্জি সংলগ্ন আগর বাগান থেকে এর কয়েকদিনের মাথায় আবারও লাউয়াছড়া বন গবেষণা কেন্দ্রের সামনে থেকে বিশাল আকৃতির একটি আগর গাছ কেটে নিয়ে যায় স্থানীয় সংগবদ্ধ গাছচুর। পুঞ্জি বাসীর সহায়তায় গাছ চোরদের প্রতিহত করে কাটা গাছ উদ্ধার করা সম্ভব হয়েছে।

    কিন্তু এখন পর্যন্ত কোন গাছ চোরকে আটক করতে পারেনি। এ বিষয়ে বনপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক তবিবুর রহমানের সাথে ফোনে যোগাযোগ করলে তিনি বলেন সেগুন গাছ এবং আগর গাছ স্থানীয় গাছ চুররা কেটেছে তবে একটি টুকরোও গাছ নিতে পারেনি। বনবিভাগের তথ্য অনুযায়ী প্রাকৃতিক বনে রয়েছে ৬ প্রজাতির বানর ৩৯ প্রজাতির সাপ, ১৬৭ প্রজাতির উদ্ভিদ এবং রয়েছে ২৪৬ প্রজাতির পাখি। প্রতিনিয়ত যদি এভাবে বৃক্ষ নিধন করা হয় তাহলে হারিয়ে যাবে প্রাকৃতিক বনের মূল্যবান বৃক্ষ এবং বিরল প্রজাতির বন্যপ্রাণী