আন্তজার্তিক খ্যাতি সম্পন্ন চিত্র শিল্পী এসএম সুলতানের ২৯ তম মৃত্যু বার্ষিকী নড়াইলে পালিত

0
128

সুজয় বকসী,নড়াইল প্রতিনিধি: নানা আয়োজনে আন্তজার্তিক খ্যাতি সম্পন্ন চিত্র শিল্পী এস এম সুলতানের ২৯ তম মৃত্যু বার্ষিকী নড়াইলে পালিত হয়েছে।
মঙ্গলবার ১০ অক্টোবর দিনটি যথাযথভাবে পালন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি,এস.এম. সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসন এর আয়োজনে বিভিন্ন কর্মসুচি গ্রহণ করেছে।
কর্মসূচির মধ্যে রয়েছে শিল্পী সুলতানের রুহের মাগফেরাত কামনা করে কোরাআনখানী, চিত্রশিল্পী এসএম সুলতানের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ,দোয়া মাহফিল, সুলতান স্মৃতি সংগ্রহশালায় আর্টক্যাম্প, এসএম সুলতান শিশুস্বর্গে শিশুদের লেখা পত্র প্রদর্শনী ও পাপেট শো এবং বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও আদম সুরত প্রদর্শনী ও পালাগানের আসর।
সকালে জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এস, এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি,এস,এম, সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, লাল বাউল সম্প্রদায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতনসহ সরকারি ও বে-সরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে পুস্পস্তবক অর্পন করা হয়।
পরে অতিথিবৃন্দ শিশুস্বর্গের অনুষ্ঠিত এসএম সুলতান শিশুস্বর্গের শিশুদের লেখা পত্র প্রদর্শনী আট ক্যাম্প ঘুরে দেখেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, স্থানীয় সরকার বিভাগ নড়াইলের উপ-পরিচালক জুলিয়া শুকায়না,অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) শ্বাশতী শীল, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব ) মোঃ জুবায়ের হোনের চৌধুরী,অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কামজ্জামান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডঃ আলমগীর সিদ্দিকী, সাধারন সম্পাদক মীর্জা নজরুল ইসলাম,ভরিমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, এস,এম,সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদি বালা বৈরাগী, এস,এম, সুলতান সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুর্খাজী ,এস,এম,সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস, এম , সলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহন করেন। সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যু বরন করেন। নড়াইলে নিজ বাড়ির আঙ্গিনায় তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।