একুশে পদকপ্রাপ্ত চারণকবির মৃত্যুবার্ষিকী ৪ ডিসেম্বর

    0
    275

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩ডিসেম্বর,নড়াইল প্রতিনিধিঃ   অসাম্প্রদায়িক চেতনার সুর¯্রষ্টা একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ৩১তম মৃত্যুবার্ষিকী ৪ ডিসেম্বর রবিবার। বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর কবিয়াল বিজয় সরকার ভারতে পরলোক গমন করেন । পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।

    ৩১তম মৃত্যুবাার্ষিকী পালন উপলক্ষে জেলা প্রশাসন ও  চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে ৪  ও ৫ ডিসেম্বর ২ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে বিজয়গীতি প্রতিযোগীতা , কবির প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন,মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন,আলোচনা সভা, বিজয়গীতি পরিবেশন ও কবি গানের আসর।

    গুণী এই শিল্পী ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। বিজয় সরকারের বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। তিনি ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদরের বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন।  বিজয় সরকারের দুই স্ত্রী-বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউই বেঁচে নেই। সন্তানদের মধ্যে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি অধিকারী ভারতের পশ্চিমবঙ্গে বসবাস করছেন।

    বিজয় সরকার তার জীবনদ্দশায় প্রায় ১হাজার ৮ শত গান লিখেছেন এবং সুর করেছেন। সুর স্রষ্টা বিজয় সরকারের  গানের মধ্যে রয়েছে এই পৃথিবী / তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে…। নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/ কূলের তরী খুলে দাও…। কিংবা আল্লাহ রসূল বল মোমিন/ আল্লাহ রসূল বল/ এবার দূরে ফেলে মায়ার বোঝা/ সোজা পথে চল…। গেয়েছেন-পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে…।