গাজায় সর্বশেষ ২১৪ জনকে নিয়ে নারী শিশু সহ কমপক্ষে ১০৫৬৯ নিহত!

0
131

আমার সিলেট ডেস্ক: G7 ইস্যুর শীর্ষ কূটনীতিকরা হামাসের নিন্দা করে, ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে এবং গাজায় “মানবিক বিরতির” আহ্বান জানায়।

ICRC বলেছে যে তার পাঁচটি ট্রাক এবং জীবন রক্ষাকারী চিকিৎসা সরবরাহ সহ দুটি যানবাহন গাজায় লক্ষ্যবস্তু ছিল। এতে দুটি ট্রাক ক্ষতিগ্রস্ত ও চালক আহত হয়।

ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস ইসরায়েল-হামাস যুদ্ধের বিষয়ে তার মন্তব্যের জন্য কংগ্রেসে একমাত্র ফিলিস্তিনি আমেরিকান রাশিদা তালাইবকে নিন্দা করার পক্ষে ভোট দিয়েছে৷

জাতিসংঘের প্রধান বলেছেন, গাজায় নিহত বেসামরিক লোকের সংখ্যা ইঙ্গিত দেয় যে ইসরায়েলের সামরিক অভিযানে “স্পষ্টভাবে কিছু ভুল” রয়েছে।

ইসরায়েল গাজা জুড়ে আবাসিক এলাকায় লক্ষ্যবস্তু অব্যাহত রেখেছে এবং গত ২৪ ঘন্টায় ২১৪জন নিহত হয়েছে।

৭অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১০৫৬৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলে, একই সময়ের মধ্যে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬০০ এর বেশি।

জি-৭ ইস্যুর শীর্ষ কূটনীতিকরা হামাসের নিন্দা করে, ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে এবং গাজায় “মানবিক বিরতির” আহ্বান জানায়।

অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল এবং ইসরায়েলে এখন সন্ধ্যা 6টা (16:00 GMT) এবং গত কয়েক ঘণ্টার মধ্যে এটি সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি:

গাজায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৪,৩২৪ শিশুসহ ১০,৫৬৯ জন নিহত হয়েছে।

জাতিসংঘের একজন স্বাধীন বিশেষজ্ঞ বলেছেন, গাজায় আবাসন ও বেসামরিক অবকাঠামোতে ব্যাপক ও নিয়মতান্ত্রিক বোমাবর্ষণ যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ।

ইসরায়েল গাজার উত্তরে ফিলিস্তিনিদের সালাহ আল-দিন রোড দিয়ে চলে যাওয়ার কথা বলার পর, জাতিসংঘের পর্যবেক্ষকরা অনুমান করেছেন যে ১৫০০০ জন লোক দক্ষিণ দিকে “করিডোর” পেরিয়ে গেছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে সেনারা অধিকৃত পশ্চিম তীরে রাতারাতি ৩৭ জন “কাঙ্ক্ষিত ফিলিস্তিনি”কে গ্রেপ্তার করেছে।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) সতর্ক করছে যে গাজা শহরের আল-কুদস হাসপাতালের জ্বালানি ফুরিয়ে যাবে বলে আশা করা হচ্ছে, ইসরায়েলি হামলার কারণে ভবনের ক্ষতি হয়েছে এবং রোগীদের আহত করা হয়েছে এবং অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছে।

আল জাজিরা ইসরায়েলের দাবিকে সমর্থন করার কোনো কারণ খুঁজে পেয়েছে যে হামাসের একটি টানেল উত্তর গাজার কাতারি-অর্থায়িত শেখ হামাদ হাসপাতালের অধীনে রয়েছে।

কাতার একটি সংক্ষিপ্ত যুদ্ধবিরতির বিনিময়ে 10-15 জন বন্দীর সম্ভাব্য মুক্তির জন্য ইসরায়েল ও হামাসের মধ্যে মধ্যস্থতা করছে, রিপোর্ট অনুযায়ী।

বেলজিয়ামের উপ-প্রধানমন্ত্রী পেট্রা ডি সাটার বেলজিয়াম সরকারের প্রতি ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা গ্রহণ এবং গাজায় হাসপাতাল ও শরণার্থী শিবিরে বোমা হামলার তদন্ত করার আহ্বান জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র ইসরায়েলির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে

রয়টার্স নিউজ এজেন্সি নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন ইসরায়েলি কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে যে ইসরায়েলের গাজা পুনর্দখল বা দীর্ঘদিন ধরে নিয়ন্ত্রণ করার “কোন অভিপ্রায়” নেই।

আল জাজিরার সাথে একটি সাক্ষাত্কারে, স্প্যানিশ মন্ত্রী ইসরায়েলকে অনুমোদন দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন, যেটিকে তিনি “গণহত্যা” বলে অভিযুক্ত করেছেন।

ইসরায়েলের বিমান হামলা ও স্থল আক্রমণ থেকে বাঁচতে ফিলিস্তিনিরা পায়ে হেঁটে উত্তর গাজা থেকে পালিয়ে আসছে। আল জাজিরা অবলম্বনে