চুনারুঘাটে জোরপূর্বক গাছ কর্তন ও উপড়ে ফেলার চেষ্টা

    0
    207

    আমারসিলেট24ডটকম,অক্টোবর,ফারুক মিয়া,এস,এম,সুলতানঃ চুনারুঘাট উপজেলায় জোরপূর্বক গাছ কেটে এবং পরবর্তীতে গাছ রোপনের মাধ্যমে অন্যের জমি দখলের চেষ্টা করছে একদল দূর্বৃত্ত। গতকাল ভোর ৬টার দিকে ঘটনাটি ঘটে।

    জানা যায়, উপজেলার শিরিকান্দি গ্রামের মৃত আ. শহীদের স্ত্রী মোছা. জমিলা খাতুনের খরিদসূত্রের দাগ নং-১২৪২, ১২৪৩ ও ১২৪৪ হাসারগাও মৌজাভূক্ত মালিকানার ১শ ৬৭শতাংশ জমিতে রোপনকৃত ৫/৬টি গামাই প্রজাতির গাছ কর্তন করতে থাকলে গাছ কাটার শব্দে এলাকাবাসী এগিয়ে আসতে থাকলে দূর্বৃত্তরা পালিয়ে যায়। পালিয়ে যাবার সময় দূর্বৃত্তরা লক্ষাধিক টাকা মূল্যের গাছের টুকরাগুলো নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

    এলাকাসূত্রে জানা যায়, হাসারগাও গ্রামের খুরশেদ আলী ও তার পুত্র জালাল মিয়া (৫০), ছইবুল্লার পুত্র আরজু মিয়া (৪৫), আ. হাই’র পুত্র ফজলুল হক (৪৪), মৃত আ. কাইয়ূমের পুত্র শামছুল হক (৪৭) ও সাহিদ মিয়া (৪৩), মৃত মতিউর রহমানের পুত্র দুলাল মিয়া (৩৭), এখলাছ মিয়া (৩৯), মৃত রহিম উল্লাহর পুত্র মো. সুমন মিয়া (২৫), মৃত রহিছ উল্লাহর পুত্র মো. সানু মিয়া (৪৯), মৃত আ. রহিমের পুত্র বিল্লাল (৪১), ইমান আলী (৪৫) ও শাহজাহান (৪৫) অত্র এলাকার দাগী সন্ত্রাসীরা গতকাল ভোর রাতে দলবেধে দেশীয় অস্ত্রশস্ত্রসহ জমিলা খাতুনের জমিতে পরিপক্ক গাছগুলো কেটে নিয়ে যায়। পরবর্তীতে জমিলা খাতুন বাদী হয়ে উক্ত ১৪জনকে আসামী করে চুনারুঘাট থানায় একটি মামলা দায়ের করেন।

    এতে আরও ক্ষিপ্ত হয়ে জমিলা খাতুনের দেবর শেখেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. আ. হক এর উপর দুর্বৃত্তরা হামলা চালায়। সকাল সাড়ে ৮টার দিকে শেখেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হলে সন্ত্রাসীরা তার পথরোধ করে ধারালো অস্ত্র-সস্ত্র সহ প্রাণ নাশের চেষ্টা চালায়। আরো জানা যায়, গাছ কাটার পর জমিলা খাতুন তার জমিতে আরো ২শত চারা গাছ রোপন করলে উক্ত সন্ত্রাসীরা গাছগুলো উপড়ে ফেলার চেষ্টা করেন।

    এ ব্যাপারে নিরীহ বিধবা জমিলা খাতুন বলেন, আমার স্বামী মারা যাবার পর উক্ত সন্ত্রাসীরা আমার সহায় সম্পত্তি দখল করার জন্য বিভিন্ন প্রকার ষড়যন্ত্রে লিপ্ত থাকে এবং এরই জের ধরে গতকাল ভোর রাতে আমার জমির লক্ষাধিক টাকা মূল্যের গাছগুলো কেটে নিয়ে যায়। মামলা দায়েরের পর চুনারুঘাট থানার এস আই আলমাসের নেতৃত্বে একদল পুলিশ সাথে সাথে ঘটনাস্থল পরিদর্শন করেন।

    পুলিশ জানায়, গাছ কর্তন একটি মারাত্মক অপরাধ এবং এর পাশাপাশি নিরীহ মানুষের সম্পত্তির উপর আগ্রাসনও মারাত্মক অপরাধ। অতিসত্বর উক্ত সন্ত্রাসীদের গ্রেফতার ও এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।