ছাতকে এসিল্যান্ডের ঘুষ বাণিজ্যঃম্যাজিষ্ট্রেটের তলব

    0
    421

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩ডিসেম্বর,চান মিয়া, ছাতক:  ছাতক ভূমি অফিসে সীমাহীন দূর্নীতি-অনিয়ম, অব্যবস্থাপনা, জালিয়াতি, প্রতারণা ও ঘুষ গ্রহণের অভিযোগে ফেঁসে যাচ্ছেন এসিল্যান্ডসহ অন্যান্য কর্মকর্তারা। দীর্ঘদিন থেকে অফিসের অভ্যন্তরে নিয়ম-নীতির তোয়াক্কা না করেই চলছে অবাধ ঘুষ বাণিজ্য।

    ৮ডিসেম্বর সুনামগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কার্যালয়ে এসব ঘুষ-দূর্নীতি তদন্তে এসিল্যান্ডকে কাগজপত্রসহ তলব করা হয়। জানা যায়, ছাতক এসিল্যান্ড শেখ হাফিজুর রহমান এখানে যোগদানের পর থেকে অবাধ ঘুষ বাণিজ্যের ধারাবাহিকতায় গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউপির গোবিন্দনগর গ্রামের আনসার আলীর স্ত্রী শিপা বেগমের কাছে ঘুষ দাবি করেন।

    তাদের মালিকানাধীন গোবিন্দগঞ্জ নতুন বাজারের বটেরখালের তীরবর্তী বাজারভিট রকম ১শতক সরকারি ভূমি থেকে জবর-দখলদারদের উচ্ছেদ করে তার নামে লিজ দেয়ার আশ্বাস দিয়ে ঘুষ দাবি করেছেন। এরমধ্যে শিপা বেগম নগদ ৫০হাজার টাকা দিয়ে একটি তদন্ত রিপোর্টের কপি এসিল্যান্ডের কাছ থেকে গ্রহণ করেন। তদন্ত রিপোর্টে জবর-দখলদার মছরব আলীও মিন্টু মিয়ার বিরোদ্ধে উচ্ছেদ মোকদ্দমা দায়েরসহ সরকারি ভূমি হতে অবৈধ স্থাপনা অপসারনের সূপারিশ করা হলেও আরো ৩০/৪০হাজার টাকা ঘুষ না দেয়ায় তা- কার্যকর করা হয়নি।

    রিপোর্টে গোবিন্দনগর গ্রামের আরব আলীও আশরাফ আলী উক্ত বাজার ভিট জবর-দখল করে আন-রেজিষ্টারী দলিলে মোটা অংকের টাকায় বিক্রি করেছেন বলে উল্লেখ করা হয়। প্রায় দেড়বছর অফিসে আসা-যাওয়া করে ঘুষ দিয়েও ভূমি থেকে অবৈধ দখলদার উচ্ছেদে কোন পদক্ষেপ না নিয়ে এসিল্যান্ড নিজেই অন্যত্র খাস ভূমি লিজ দেয়ার প্রলোভন দেখিয়ে শিপা বেগমকে অফিস থেকে তাড়িয়ে দেন। অবশেষে শিপা বেগম নিরুপায় হয়ে সিলেট বিভাগীয় কমিশনার মহোদয়ের দ্বারস্থ হন।

    এতে স্মারক নং ০৫.০৪৬.০০০০.০০৬.২৭.০৩২.১৬-১৪৩৬, তাং ২৩.১১.২০১৬ইং মূলে সুনামগঞ্জ জেলা প্রশাসককে প্রতিবেদন প্রেরণের নির্দেশ দেয়া হয়। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জের বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সাবেরা আকতারের স্মারক নং ০৫.৪৬.৯০০০.০০৫.০৩.০০২.১৬.৭৭ মূলে ৮ডিসেম্বর এসিল্যান্ড, তহশীলদারও সার্ভেয়ারকে কাগজপত্রসহ তাঁর কার্যালয়ে তলব করেছেন।

    এ ব্যাপারে ভূমিহীন শিপা বেগম উক্ত ভূমি লিজ পেতে সিলেট বিভাগীয় কমিশনার, সুনামগঞ্জ জেলা প্রশাসক সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।