জাতীয় নিরাপদ সড়ক দিবসে বড়লেখায় নিসচার উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালী-সমাবেশ

0
129

আফজাল হোসেন রুমেল, বড়লেখা প্রতিনিধিঃ “আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” সরকার নির্ধারিত এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২২ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় বড়লেখা পৌর শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে উত্তর চৌমুহনীতে সমাবেশের মধ্যে দিয়ে র‍্যালীর সমাপ্তি হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির আহবায়ক ও জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা শাখার সহ-সভাপতি আব্দুল আজিজের সভাপতিত্বে এবং উদযাপন কমিটির সদস্য সচিব অজিত রবি দাসের পরিচালনায় র‍্যালী ও সমাবেশে অংশগ্রহণ করেন লোকসংস্কৃতি কবি সিরাজ উদ্দিন, ট্রাফিক পুলিশ বিপ্লব দাস, হাদিকুল ইসলাম, বিল্লাল হোসেন, নিসচার কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও বড়লেখা উপজেলা শাখার সভাপতি তাহমীদ ইশাদ রিপন, সহ-সভাপতি গোলাম কিবরিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ নোমান, আমান হাসান, সাংগঠনিক সম্পাদক খালেদ আহমদ, অর্থ সম্পাদক মারুফ হোসাইন সুমন, প্রকাশনা সম্পাদক গণেশ কর, দুর্ঘটনা অনুসন্ধান বিষয়ক সম্পাদক রমা কান্ত দাস, দপ্তর সম্পাদক এনাম উদ্দিন, ক্রীড়া সমাজকল্যাণ সম্পাদক নূরে আলম মোহন, যুব বিষয়ক সম্পাদক হাফিজুর রহমান জিল্লুর, কার্যনির্বাহী সদস্য আশফাক আহমদ, আব্দুল হামিদ, জাকারিয়া আহমদ, আফজাল হোসেন রুমেল, সাদিকুর রহমান, এমরান আহমদ, সাব্বির আহমদ আবির, এহসান আহমদ, অসিম কর, মাহিনুর ইসলাম মাহিন, শাহাব উদ্দিন, মুহিনুর ইসলাম শাফি, পারভেজ আহমদ, মিরাজুল ইসলাম, আজাদ আহমদ, মারওয়ান আলম, জবরুল ইসলাম নয়নসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের জনসাধারণ।

সমাবেশে বক্তারা বলেন, আজ ঐতিহাসিক ২২ শে অক্টোবর যার মৃত্যুর মাধ্যমে এদেশে নিরাপদ সড়ক চাই নামে সামাজিক আন্দোলনের সূচনা নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সহধর্মিণী জাহানার কাঞ্চন। তিনি সড়কে প্রাণ বিসর্জন দিয়ে আমাদের শিখিয়ে দিয়ে গেছেন যে, ‘সড়ক দুর্ঘটনা’ নিছক নিয়তি নয়। এটা মানবসৃষ্ট একটি ব্যাধি। এই ব্যাধি থেকে পরিত্রাণ পাবার জন্যই ‘নিরাপদ সড়ক চাই’ নামে একটি সামাজিক আন্দোলনের জন্ম হয়েছে। পরবর্তীতে সাড়া দেশের মানুষের প্রাণের দাবীতে পরিণত হয়েছে ‘নিরাপদ সড়ক চাই’। তাই সর্বোস্তরের জনগণের দাবীকে আমলে নিয়ে, বাংলাদেশ সরকার, জাহানারা কাঞ্চনের মৃত্যু দিন- ২২ শে অক্টোবর’কে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে ঘোষনা দিয়েছে কয়েক বছর আগেই।

জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই নিসচার কার্যক্রম কারো বিরুদ্ধে নয়, এটা সামাজিক সংগঠন। সমাজের সকলকে নিয়ে নিসচা আন্দোলন করে যাচ্ছে। সকলের সহযোগিতা নিয়েই বাংলাদেশকে সড়ক দুর্ঘটনামুক্ত রাখতে নিসচা কর্মীরা অঙ্গীকারবন্ধ। এসময় তাঁরা সড়ক পরিবহন আইন ২০১৮ এর বিধিমালা বাস্তবায়নের জোর দাবী জানান।

তারা আরোও বলেন, বড়লেখায় উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রশাসনিক ও সুশীল সমাজের সচেতন ব্যক্তিবর্গ এবং নিসচা নেতৃবৃন্দদের নিয়ে জনস্বার্থে সড়ক নিরাপত্তা কমিটি করার জোর দাবি জানান। এতে সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার সম্পর্কে আরও সচেষ্ট ভূমিকা রাখা যাবে।

নিসচা বড়লেখা উপজেলা শাখা সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সামাজিক-মানবিক, স্বেচ্ছাসেবী, ক্রীড়া-সাংস্কৃতিক অঙ্গণেও নিসচার কার্যক্রম অব্যাহত রেখেছে।