জৈন্তাপুরে খাসিয়ার গুলিতে ৪পাথর শ্রমিক আহত,বিজিবি নিশ্চুপ

    0
    219

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৯জুন,রেজওয়ান করিম সাব্বিরঃ   সিলেটের জৈন্তাপুর ছাগল খাউরী নদীর উৎস মূখ হতে রাতের আধারে পাথর আহরন কলে খাসিয়ার গুলিতে ৪ পাথর শ্রমিক আহত হয়। ১কিলেমিটারের মধ্যে মিনাটিল বিজিবি বিশেষ ক্যাম্প এবং শ্রীপুর ক্যাম্প থাকলেও বিষয়টি বিজিবি জানে না।

    সরে-জমিনে এলাকা ঘুরে জানাযায়- রাত ৮টা হতে না হতে প্রতিদিনের ন্যায় সিলেটের জৈন্তাপুর উপজেলার কেন্দ্রি গ্রামের পাশ্ব দিয়ে বয়ে যাওয়া ছাগল খাউরী নদীর উৎসমূখ ভারতের আমকী নদীর অভ্যান্তরে শত শত বারকী নৌকা প্রবেশ করে পাথর আহরন করে থাকে। কিন্তু খাসিয়ারা বার বার বাঁধা নিষেধ দিলেও পাথর খেকু চক্রের সদস্যরা নিরিহ শ্রমিকদের টাকার লোভে ফেলে রাতের আধাঁরে সেখানে পাথর সংগ্রহ করতে পাঠায়।

    গত ৭ জুন বুধবার রাত ১১টায় পাথর আহরন করতে আমকী নদীর উৎস মূখে নৌকা প্রবেশ করলে খাসিয়ারা এলোপাতারি গুলি চালায়। খাসিয়ার ছুড়া গুলিতে ৪পাথর শ্রমিক আহত হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানায়। আহতদের মধ্যে গুরুত্বর একজন কে প্রথমে জৈন্তাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে পরে অন্যত্র সরিয়ে নেওয়া হয়। বাকীরা বিজিবি ও পুলিশের ভয়ে শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে বলে স্থানীয় লোকজন প্রতিবেদককে জানান। গুরুত্বর আহত শ্রমিক আসামপাড়া ছব্বিশ পাড়া গ্রামের রূপবান আলীর ছেলে রমজান আলী(১৮) ও অপর আহত শ্রমিক হলেন ঝাড়– মিয়া(৩০) অন্যদের নাম জানা যায়নি।

    এলাকাবাসী আরও জানায় বিজিবির সহায়তায় প্রতিদিন রাতে শত শত নৌকা ছাগল খাউরী নদীর উৎসমূখ আমকী নদীতে প্রবেশ করে পাথর আহরন করে আসছে। এছাড়া শ্রীপুর পাথর কোয়ারী হতে ছাগল খাউরী নদী পর্যন্ত সীমান্ত এলাকায় রাতের আঁধারে প্রভাবশালী নেতার নির্দেশে প্রতিরাতে ২শতাধিক সেইভ মেশিন দ্বারা অবৈধ ভাবে পাথর উত্তোলন করে আসছে পাথর খেকু চক্র।

    এবিষয়ে জানতে চাইলে ৪৮ বিজিবি শ্রীপুর ক্যাম্প কামান্ডার নুর সোলাইমান বিষয়টি তিনি অস্বীকার করে জানান- এমন কোন ঘটনার সংবাদ তাদের জানা নেই। জানলে তিনি উদ্বর্তন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করতেন। তবে গ্রামবাসী ঘটনার সত্যতা স্বীকার করলেও কারো নাম বলতে রাজি হয়নি।