ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ মেরামতে অনিয়মের অভিযোগ

    0
    207

    সুদীপ কৈরী,বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জের ধলাই নদীর ২টি স্থানের ভাঙনের প্রতিরক্ষা বাঁধ মেরামতে নিম্নমানের কাজের অভিযোগ উঠেছে। স্থানীয়দের দাবি ছিল প্যালাসাইটিং পিলার বসিয়ে ব্লক নির্মাণের মাধ্যমে দীর্ঘ স্থায়ী বাঁধ মেরামত। কমলগঞ্জ পৌর এলাকার রামপাশা গ্রামে ২৪০ মিটারের যে মেরামত কাজ চলছে, তাতে ব্যাপক অনিয়মের অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারা।

    ছাইয়াখালী হাওর উন্নয়ন প্রকল্পের সম্পাদক সৈয়দ ওয়াকিল আহমেদ বলেন, প্রতিরক্ষা বাঁধে কি ধরনের কাজ চলছে, কত বরাদ্দ, কাজ বাস্তবায়নের প্রক্রিয়া কোন কিছু সম্পর্কে এলাকার মানুষ কিছুই জানেন না। তাছাড়া বাধ ভরাট করতে গিয়ে এস্কেভেটার মেশিন দিয়ে জমির মালিকদের না জানিয়ে যেভাবে মাটি উত্তোলন করছে তাতে জমিতে আরেকটি নদী খনন হয়ে যাচ্ছে। সেই নদীটি ভরাট করবে কে ?

    এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মৌলভীবাজারের সহকারী প্রকৌশলী খালেদ আহমেদ বলেন, মৌলভীবাজারের কমলগঞ্জ পৌর এলাকার রামপাশা গ্রামে ধলাই নদীর ২টি ভাঙনের প্রতিরক্ষা বাঁধের কাজের জন্য এক স্থানে ১৭ লাখ ৫৩ হাজার টাকা (২৪০ মিটার) ও পুকুর ভরাটসহ ১৩ লক্ষ ৮ হাজার টাকা (৭০ মিটার) ব্যয় ধরা হয়েছে।

    বর্তমানে কাজটি চলমান আছে। কাজ শেষে যে জায়গা থেকে মাটি উত্তোলন করা হচ্ছে সেই জায়গা ঠিকাদার ভরাট করে দিবে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী বলেন, ‘অনিয়মের অভিযোগ সঠিক নয়। বিষয়টি হলো এটা অস্থায়ী কাজ, ২টি মেরামত কাজে বরাদ্দ একদম কম আর চাহিদা ব্যাপক। এই স্বল্প বরাদ্দ নিয়ে চেষ্টা করছি কাজ সম্পাদন করার। কাজ শেষ হবার পর শুকনো মৌসুমে জিও বেগ দেওয়ার পরিকল্পনা আছে।’