নড়াইলে স্বভাবকবি বিপিন সরকারের জন্মশতবার্ষিকীতে উৎসবের উদ্বোধন

0
114

সুজয় বকসী,নড়াইল প্রতিনিধি: নড়াইলের কৃতি সন্তান দক্ষিন-পশ্চিম অঞ্চলের অন্যতম লোককবি স্বভাবকবি বিপিন সরকারের জন্মশতবার্ষিকী উপলক্ষে দু’দিনব্যাপি জন্মোৎসবের উদ্বোধন হয়েছে।
স্বভাবকবি বিপিন সরকার স্মতি রক্ষা পরিষদের আয়োজনে শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে নড়াইলের সুলতান মঞ্চে প্রঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট লিংকন বিশ্বাস।
উদ্বোধন শেষে এ উপলক্ষে একটি শোভাযাত্রা সুলতান মঞ্চ চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়।
অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তারেক আল মেহেদী , নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডঃ আলমগীর সিদ্দিকী,স্বভাবকবি বিপিন সরকার স্মতি রক্ষা পরিষদের সভাপতি মলয় কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক ডা. মায়া রাণী বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান লিটুসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এ সময় উপস্থিত ছিলেন ।
দু’দিনব্যাপি জন্মেৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল কবির নিজ এলাকা নড়াইল পৌরসভার বাহিরডাঙ্গায় শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পণ, উত্তরীয় পরিধানের মাধ্যমে সুলতান মঞ্চে অতিথি বরণ, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, কবির কর্মের উপর সেমিনার, বিপিন সরকার রচিত কবিতা আবৃত্তি, বিপিনগীতি, হালুই গান, সারি গান, অষ্টক গান ও অষ্টক যাত্রাপালা।
স্বভাবকবি ১৮টি অষ্টক যাত্রাপালা, ১৪টি পালাগান,১ হাজারের বেশী কবিতা, প্রায় ৫শ হালুই/সায়ার, ধুয়া, বারাসিয়া, সারি, ভাব, ভাটিয়ালি, অষ্টক ও ধর্মীয় গান লিখেছেন। তার সংগীতের গাঁথুনীতে আমাদের বাস্তব জীবনের অনেক চিত্র শব্দপূর্ণ হয়ে ফুটে উঠেছে। তাঁর গান-কবিতায় কৃষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কর্মময় জীবন, সুখ-দুঃখ, হাসি-আনন্দ, অনুভূতি, জীবনাচার, প্রেম, বিরহের পাশাপাশি ঈশ্বরের বন্দনা, সাম্প্রদায়িক সম্প্রীতি, দেশাত্ববোধক, ৭১-এর স্বাধীনতা যুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মানব শ্রেষ্ঠত্বের বাণী উচ্চারিত হয়েছে। এসব কারণে তার গান হয়ে উঠেছে মানবিক ও জীবন ঘনিষ্ট-যা সমাজ বাস্তবতারই প্রতিফলন।
জানা যায়, স্বভাব কবি বিপিন সরকার ৮টি কাব্য গ্রন্ত্র, ২০টি অষ্টক যাত্রা পালা, ১৪টি পালা গান, ১ হাজারের বেশী কবিতা, ১ হাজার হালুই গান, ২ শতাধিক ধুয়া-বারাসিয়া গান লিখেছেন। নড়াইলসহ দক্ষিন-পশ্চিমাঞ্চলে এই স্বভাব কবির এসব গান-কবিতা নৌকার মাঝি ও কৃষাণ-কৃষাণীদের কাছে অত্যন্ত জনপ্রিয়।
কবি বিপিন সরকারের জ্ঞান-গরিমা,পান্ডিত্য ছিল অসাধারণ। তিনি অবসরে, চলতি পথে, কথার ফাঁকে, যেকোনো অবস্থায় গান-কবিতা লিখতে পারতেন, সুর করতেন এবং গানও গেয়ে শোনাতেন।
১৯২৩ সালের ২২ ডিসেম্বর নড়াইল পৌরসভার বাহিরডাঙ্গা গ্রামে এই কবি জন্মগ্রহণ করেন এবং ২০১৫ সালের ২৭ নভেম্বর মৃত্যবরণ করেন।