নবীগঞ্জে সংখ্যালঘুর ভূমি দখল চেষ্টায় হামলার অভিযোগ

    0
    209

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩মার্চ,জহিরুল ইসলাম,নবিগঞ্জ(হবিগঞ্জ) থেকে ফিরে: নবীগঞ্জে বাক প্রতিবন্ধি এক অসহায় পরিবারের ভূমি দখলের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালিদের বিরুদ্ধে। প্রভাবশালি চক্রের অব্যাহত হামলা ও হুমকির মুখে সংখ্যালঘু পরিবারটি ভীত সন্ত্রস্ত দিনযাপন করছে।

    সরেজমিন খোাঁজ নিয়ে জানা গেছে, নবীগঞ্জ সদর উপজেলার বাউসা ইউনিয়নের ভরকোনা গ্রামের মৃত বজেন্ড চন্দ্র দেবনাথের ভূমির উপর লোলুপ দৃষ্টি পড়ে স্থানীয় কিছু প্রভাবশালিদের। রড়ইতলা মৌজার ৪১৯-৪১৭ ও ৪১৬-৪১৮ দাগের ৭২ শতক ভূমি জোরপূর্বক দখলে নেয় সন্ত্রাসীরা। এসময় ভূমি রক্ষা করতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় নিহত হন ভূমির মালিক বজেন্ড চন্দ্র দেবনাথ।

    এরপর গত ১৮ বছর ধরে অবৈধ দখলদারা জমিটি নিজ নামে রেজেষ্ট্রি করে নিতে পরিবারটিকে নানা ভাবে ভয়ভীতি ও চাপ সৃষ্টি করে আসছিল। অব্যাহত সন্ত্রাসী হুমকির মূখে ছোট ছেলে পরিমল দেবনাথ প্রায় ৮-৯ বছর আগে সন্ত্রাসীদের ভয়ে জীবন বাঁচাতে বাড়ি থেকে পালিয়ে যায়। এরপর পিতৃহীন  বাকি দুই বাক প্রতিবন্ধি ছেলে জীতেন্দ্র চন্দ্র দেবনাথ ও সচিন্ড চন্দ্র দেবনাথ’কে নিয়ে বৃদ্ধা কিরদা রানী নাথ কোনরকম দিনাতিপাত করে আসছিল।

    প্রভাবশালিরা বৃদ্ধার বেশিরভাগ  ভূমি জোর করে দখলে নেয়। কেবল বসত ভিটে বৃদ্ধার দখলে থাকা বাকি জমিও দখলে নিতে গত ৩ মার্চ ঐ প্রভাবশালীদের পক্ষে ১৫/২০জন দুর্বৃত্ব হামলা চালিয়ে ভাংচুর ও বৃদ্ধা মা ও ২ প্রতিবন্ধি ছেলেকে বেদম মারপিট করে বলে অভিযোগ পাওয়া গেছে।

    এ ঘটনার প্রত্যাক্ষদর্শী ও প্রতিবেশীরা জানায়, বৃদ্ধার ছোট ছেলে পরিমল দেবনাথ বাড়িতে ফিরে এসেছে এমন ভূল খবর পেয়ে দখলদার সন্ত্রাসীরা এ হামলা চালায়। একই গ্রামের চানু দেব, কোখন দেব ও কৌশিক দেব বলেন, ছোট ছেলে পরিমল দেবণাথ প্রতিবন্ধি না হওয়ায় জোরপূর্বক জমি লিখে নেয়ায় জন্য তারা দীর্ঘদিন ধরে পরিমল দেবনাথ এর বাড়ি ফেরার অপেক্ষা করছিল।

    সন্ত্রাসীরা বাড়িতে এসে পরিমলকে না পেয়ে ক্ষিপ্ত হয়ে প্রতিবন্ধি ২ ভাই ও বৃদ্ধা মাকে অমানুষিক নির্যাতন ও বাড়িতে ভাংচুর চালায়। তবে বিষয়টি ক্ষতিয়ে দেখছেন বলে জানান নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।