নবীগঞ্জ থেকে বিপন্ন প্রাণী গন্ধগোকুল উদ্ধার করেছে বনবিভাগ

0
197

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ নবীগঞ্জ শহরে আন্তর্জাতিক জীববৈচিত্র্য সংরক্ষণ সংস্থা- আইইউসিএন ঘোষিত বিপন্ন প্রাণী ‘গন্ধগোকুল’ উদ্ধার করেছে বনবিভাগ।

সোমবার (৬ মার্চ-২০২৩) দুপুরে নবীগঞ্জ শহরের প্রাইম ব্যাংক থেকে গন্ধগোকুল উদ্ধার করা হয়। জানা যায়- সোমবার সকালে প্রাইম ব্যাংক নবীগঞ্জ শাখার ওয়াশরুমে গন্ধগোকুল দেখতে পান ব্যাংকের নিরাপত্তাকর্মীরা। এ সময় তারা গন্ধগোকুলকে আটক করে বন বিভাগকে খবর দেয়া হয়।

খবর পেয়ে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী, অফিস সহকারী টিপলু দেব, অনু রঞ্জন অধিকারী ঘটনাস্থলে পৌঁছে আহত অবস্থায় গন্ধগোকুল উদ্ধার করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নবীগঞ্জ প্রাইম ব্যাংকের ম্যানেজার চৌধুরী মোহাম্মদ জাফর ইকবাল, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ সরওয়ার শিকদার প্রমুখ।

এ প্রসঙ্গে হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী বলেন- “গন্ধগোকুল বাংলাদেশের একটি বিপন্ন প্রজাতির প্রাণী। আইইউসিএন এই প্রাণীটিকে বিপন্ন ঘোষণা করেছে।

নবীগঞ্জে গন্ধগোকুল আটক করা হয়েছে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার করেছি। তিনি আরও বলেন- “উদ্ধার হওয়া গন্ধগোকুলে পায়ে আঘাত রয়েছে, প্রয়োজনীয় চিকিৎসা শেষে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।”