নবীগঞ্জ প্রেসক্লাব নির্বাচনে অনিয়মের অভিযোগে আদালতে মামলা

0
329

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ নবীগঞ্জ প্রেসক্লাব নির্বাচনে ভোটার তালিকায় নানা অনিয়ম। গঠনতন্ত্র মোতাবেক সদস্য অন্তর্ভূক্তি না করা, নির্বাচনে অনিয়ম, স্বজনপ্রীতি ও আর্থিক লেনদেনের মাধ্যমে নির্বাচনকে প্রভাবিত করে জনৈক প্রার্থীকে মনোনীত সভাপতি ঘোষণাসহ অনিয়মতান্ত্রিক ভাবে দায়িত্ব হস্তান্তর ও গ্রহণের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও নবীগঞ্জ প্রেস ক্লাবের কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা প্রদানের আবেদন চেয়ে সহকারী জজ আদালত নবীগঞ্জ, হবিগঞ্জে মামলা দায়ের করা হয়েছে।
গত ২৯ ডিসেম্বর নবীগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি পদে প্রতিদ্বন্ধিতাকারী নবীগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুরাদ আহমদ বাদী হয়ে গতকাল সোমবার নবীগঞ্জ প্রেস ক্লাবের নির্বাচন কমিশনারসহ ১৬ জনকে আসামী করে ওই মামলা দায়ের করেন।
মামলার বিবরণে জানা যায়, গত ২৯ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নবীগঞ্জ প্রেস ক্লাব নির্বাচনে সভাপতি পদে দুই প্রার্থীর সমান সংখ্যক ভোট পাওয়ায় নির্বাচন কমিশন ৩১ ডিসেম্বর পুনঃনির্বাচনের তারিখ নির্ধারণ করলেও নির্বাচন না করেই একজনকে মনোনীত সভাপতি ঘোষণা করেন। এছাড়া সভাপতি পদে প্রতিদ্বন্ধিতাকারী অপর প্রার্থী মুরাদ
আহমদ পুনঃ নির্বাচন দাবি করে নির্বাচন কমিশনের কাছে লিখিত আবেদন জানালে নির্বাচন কমিশন আগামী ১৫ জানুয়ারী এ বিষয়ে শুনানীর দিন ধার্য্য করার সিদ্ধান্ত দেন। কিন্তু অজ্ঞাত কারণে ওই দিনই রাকিল হোসেনকে সভাপতি ঘোষণা দেন নির্বাচন কমিশন। এনিয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষ পাতিত্বের অভিযোগ তুলেন সাংবাদিকরা। তারা এ নির্বাচনকে প্রেস ক্লাবের গঠনতন্ত্র বিরোধি আখ্যা দিয়ে নানা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
আদালতে দায়েরকৃত মামলায় বাদী আরো উল্লেখ করেন, নবীগঞ্জ প্রেস ক্লাব একটি স্বায়ত্বশাসিত সংগঠন। ২০১২ ইং সনে নবীগঞ্জ প্রেস ক্লাবের গঠনতন্ত্র প্রনয়ন করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী যারা নবীগঞ্জ উপজেলায় বসবাস করেন না এবং যাদের শিক্ষাগত যোগ্যতা এস.এস.সি পাস নয় তাদের ভোটার তালিকার অর্ন্তভূক্ত করা যাবে না। কিন্তু এমন অনেকেই নবীগঞ্জ প্রেস ক্লাবের ভোটার তালিকার অর্ন্তভূক্ত রয়েছেন, যাদের বসবাস নবীগঞ্জ উপজেলায় নয় এবং অনেকেই এস.এসসি পাস করেননি। যা গঠনতন্ত্রের পরিপন্থি। এমনকি গঠনতন্ত্রে এক পত্রিকার এক সংবাদকর্মী থাকার কথা থাকলেও একাধিক সংবাদকর্মীকে ভোটার তালিকায় অর্ন্তুভূক্ত করা হয়েছে। যা বেআইনি ও অনিয়মতান্ত্রিকভাবে গঠনতন্ত্রের পরিপন্থি ভোটার তালিকা প্রনয়ন করা হয়েছে। এঘটনায় মামলার বাদী আদালতে প্রেস ক্লাবের সকল কার্যক্রমে নিষেধাজ্ঞা প্রার্থনা করলে বিজ্ঞ আদালত মামলাটি শুনানি শেষে নবীগঞ্জ প্রেস ক্লাব নির্বাচন কমিশনসহ মামলায় উল্লেখিত ব্যক্তিদের বিরুদ্ধে কেন নিষেধাজ্ঞা প্রদান করা হবে না এব্যাপারে ১০ দিনের মধ্যে জবাব দাখিলের জন্য নোটিশ প্রদান করেন।
এব্যাপারে মামলার বাদী মুরাদ আহমদ বলেন, ‘আমি প্রেস ক্লাব নির্বাচন কমিশনার বরাবরে সভাপতি পদে প্রতিদ্বন্ধিতাকারী সকলের অংশগ্রহণের ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠানের আবেদন করি। সেই আবেদনে নির্বাচন কমিশনার আগামী ১৫ জানুয়ারী শুনানীর দিন ধার্য্য করেন কিন্তু ওই দিনই অজানা কারণে সভাপতি পদে রাকিল হোসেনকে সভাপতি হিসেবে ঘোষণা করেন। যা বেআইনি ও গঠনতন্ত্র পরিপন্থি। উল্লেখিত নবীগঞ্জ প্রেস ক্লাবের নির্বাচনকে কেন্দ্র করে নানা অনিয়মের প্রতিকার চেয়ে আমি বিজ্ঞ আদালতে মামলা দায়ের করেছি।’