ফিলিস্তিনে ইজরাইলের বর্বরোচিত বোমা হামলায় নিরীহদের হত্যাকাণ্ডের প্রতিবাদে ‘মানববন্ধন

0
133

কাওছার ইকবাল, ঢাকা থেকে: ফিলিস্তিনের উপর ইজরাইলের বর্বরোচিত অমানবিক হামলা ও নিরীহ নারী শিশু দের নির্বিচারে হত্যাকাণ্ডের প্রতিবাদে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের উদ্যোগে শাহবাগে এক স্বতঃস্ফূর্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার (২০ অক্টোবর-২০২৩) সকাল ১১টায় জাতীয় জাদুঘরের সামনে ফিলিস্তিনের জনগণ ও সংবেদনশীল স্থাপনার উপর ইজরাইলের বর্বরোচিত, অমানবিক হামলায় অসংখ্য বেসামরিক নিরীহ শিশু ও নাগরিকদের হত্যাকাণ্ডের প্রতিবাদে “মানববন্ধন” করে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ।

মানবন্ধন কর্মসূচিতে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুস। বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি নাট্যজন ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সহ-সভাপতি অধ্যাপক নিগার চৌধুরী, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সহ-সভাপতি ফকির সিরাজুল ইসলাম ও মিনা মিজানুর রহমান, আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্মসাধারন সম্পাদক আজহারুল হক আজাদ এবং গৌরব ‘৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন।

প্রতিবাদী এ মানববন্ধনে বক্তারা বলেন, নিরিহ ফিলিস্তিনি জনগণের উপর হামলা, হাসপাতালসহ অন্যান্য সংবেদনশীল স্থাপনায় ইসরাইলের বর্বরোচিত হামলার বিরুদ্ধে বিশ্ব বিবেককে জাগ্রত হতে হবে। অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। এ ব্যাপারে বিশ্বের মোড়লখ্যত দেশসমূহকে জাতিসংঘের মাধ্যমে কার্যকর ভূমিকা রাখতে হবে।

বক্তারা আরও বলেন, আরব বিশ্বেকে এক হয়ে এ অন্যায়ের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে আমেরিকা, ফ্রান্স, বৃটেন ও ইউরোপীয় ইউনিয়নসহ সকলদেশকে ন্যায়ের পক্ষে অন্যায়ের বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখতে হবে।

মানববন্ধনে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফিলিস্তিনি জনগণের পক্ষে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানানো হয়।

পৃথিবীর সকল যুদ্ধের বিরুদ্ধে ও অন্যায়ের বিরুদ্ধে ঘৃণা জানিয়ে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের শিল্পীরা রবীন্দ্রনাথের বিখ্যাত গান ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি শুষ্ক হৃদয় লয়ে আছে দাঁড়াইয়ে ঊর্ধ্বমুখে নরনারী” পরিবেশন করেন।

সাংগঠনিক সম্পাদক আবুল ফারাহ্ পলাশের সঞ্চালনায় আয়োজনে সূচনা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। এ মানববন্ধন কর্মসূচিতে বিক্ষুব্ধ সংস্কৃতিস্বজন ও বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের বিভিন্ন দলের শিল্পী ও নেতৃবৃন্দ উপস্থিত উপস্থিত থেকে এ বর্বরোচিত হামলার প্রতিবাদ জানান। প্রতিবাদী এ মানববন্ধন কর্মসূচি চলে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।