বড়লেখায় নিসচার মাসব্যাপী কর্মসূচি উদ্বোধন:উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে মতবিনিময়

0
91

আফজাল হোসেন রুমেল,বড়লেখা প্রতিনিধিঃ ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ সরকার নির্ধারিত এ প্রতিপাদ্যকে সামনে রেখে ২২ শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উপলক্ষে জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে অক্টোবর মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুনজিত কুমার চন্দ এর সাথে মতবিনিময় করেছে নিসচা বড়লেখা উপজেলা শাখার নেতৃবৃন্দ।

সোমবার (২অক্টোবর) বেলা ১২ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এর কার্যালয়ে সড়ক নিরাপত্তা বিষয়ক ও মাসব্যাপী কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময়কালে নিসচার কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও বড়লেখা উপজেলা শাখার সভাপতি তাহমীদ ইশাদ রিপনের তত্বাবধানে, উদযাপন কমিটির যুগ্ম সদস্য সচিব জমির উদ্দিনের পরিচালনায় উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক এনাম উদ্দিন, আব্দুল হামিদ, সদস্য এহসান আহমদ, সাদিকুর রহমান, শাহাব উদ্দিন প্রমুখ।

এসময় অক্টোবর মাসব্যাপী কর্মসূচির পরিকল্পনা সূচীপত্র ইউএনও মহোদয়ের হাতে তুলে দেওয়া হয়। কর্মসূচি বাস্তবায়নের জন্য বরাবরের মতো এবারো সার্বিক সহযোগিতার আশাবাদ ব্যক্ত করে তিনি জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উপলক্ষে অক্টোবর মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন।

পরে শ্রেষ্ঠ পুলিশিং কমিউনিটি কর্মকর্তা বড়লেখা থানার সেকেন্ড অফিসার মোঃ হাবিবুর রহমান (পিপিএম) এর সাথে সড়ক নিরাপত্তা বিষয়ক সার্বিক বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন নিসচা বড়লেখা শাখার নেতৃবৃন্দ। মতবিনিময়কালে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানানো হয়।

উল্লেখ্য, ২২ শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উপলক্ষে নিসচা বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে ৩১ অক্টোবর পর্যন্ত ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।
গৃহীত উল্লেখযোগ্য কর্মসূচিসমূহ হচ্ছে- ট্রাফিক আইন জানতে ও মানতে রোড ক্যাম্পেইন পরিচালনা, সংবাদ সম্মেলন, বর্ণাঢ্য র‌্যালি, পোস্টার প্রকাশ, সচেতনতামূলক লিফলেট বিতরণ, সড়কের বিপজ্জনক বাঁকে সচেতনতামূলক সাইনবোর্ড স্থাপন, মোটরসাইকেল চালকদের মাঝে স্টান্ডার্ড হেলমেট বিতরণ, স্কুল-কলেজ ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে বয়সভিত্তিক সড়ক নিরাপত্তামূলক সমাবেশ, পরিবহন শ্রমিকদের করণীয় সম্পর্কে মত বিনিময়, বাস-ট্রাক ও সিএনজি স্ট্যান্ডে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা, সড়ক নিরাপত্তা সংক্রান্ত করণীয় সম্পর্কে সুশীল সমাজের সাথে আলোচনা, বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক, ক্রীড়া, স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দের সাথে গোল টেবিল বৈঠক, ট্রাফিক পুলিশ ও উপজেলা প্রশাসনের সাথে মত বিনিময়, নিরাপদ ৩৯; নামে একটি স্মরণীকা বিশিষ্ট ব্যক্তিবর্গদের নিকট প্রদান, দিবসটি উপলক্ষে বিভিন্ন সংবাদ মাধ্যমে নিসচার উদ্যোগে নিবন্ধ প্রকাশ এবং স্থানীয় ইলেকট্রনিক মিডিয়া আয়োজিত টক শোতে অংশগ্রহণ করা হবে তাছাড়া সরকারিভাবে ২২ অক্টোবরকে ঘিরে যেসব কর্মসূচি পালিত হবে সে সকল কর্মসূচিতে অংশগ্রহণ।

এছাড়া যে মহিয়সী নারী জাহানারা কাঞ্চনের মৃত্যুর মধ্য দিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস স্বীকৃতি এসেছে তাঁর স্মরণে নানা কর্মসূচি পালিত হবে এবং সড়ক দুর্ঘটনায় নিহত সকল ব্যক্তি ও জাহানারা কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল, স্বেচ্ছায় রক্তদান, বৃক্ষরোপণ অভিযান, জাহানারা কাঞ্চন স্মৃতি পদক পুরস্কার প্রদান এবং সড়ক দুর্ঘটনায় আহত-নিহত পরিবারের সাথে সৌজন্যে সাক্ষাৎ করা হবে এছাড়াও আরও নানাবিধ কর্মসূচি অনুষ্ঠিত হবে।