বর্বর গণহত্যা ও যুদ্ধ অপরাধের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের প্রতি আহ্বান

0
107

আমার সিলেট ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইল যে বর্বর গণহত্যা ও যুদ্ধাপরাধ সংঘটিত করেছে তা তদন্ত করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি’র প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্বের ৬০ জনের বেশি রাজনীতিবিদ।

গতকাল (মঙ্গলবার) ইউরোপ এবং লাতিনা আমেরিকার ৬০ জনের বেশি বামপন্থী রাজনীতিবিদ এ আহ্বান জানান। স্পেনের সামাজিক অধিকার বিষয়ক মন্ত্রী ইয়ন বেলারা বলেন, “আমরা নিরব থেকে এবং ইসরাইলকে সহযোগিতা করে এই গণহত্যা সংঘটিত হতে দেব না। যদি আপনারা বর্বরতা বন্ধ না করেন তাহলে আপনাদেরকে তদন্তের আওতায় আনা হবে।” স্পেনের এই মন্ত্রী মূলত ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তের উদ্যোগ নিয়েছেন।

ইসরাইলের গণহত্যার ব্যাপারে যে পিটিশন তৈরি করা হয়েছে তাতে দখলদার সরকারের কয়েকজন কর্মকর্তার নাম রয়েছে যাদের বিরুদ্ধে গণহত্যা, মানবতা বিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের তদন্ত করার আহ্বান জানানো হয়েছে। এর মধ্যে রয়েছেন যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিজ।

পিটিশনে জোর দিয়ে বলা হয়েছে, নেতানিয়াহু এবং ইয়োভ গ্যালান্ট যে অপরাধ করেছে সে ব্যাপারে আইসিসির কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে এবং তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে আন্তর্জাতিক সংস্থাটি। এই পিটিশনে ফিলিস্তিনের ওপর থেকে ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটানোরও দাবি জানানো হয়েছে।

পিটিশনে সই করেছেন স্পেনের মন্ত্রী ইয়ন বেলারা, ব্রিটেনের লেবার দলের সাবেক প্রধান জেরেমি করবিন, ফরাসি রাজনীতিবিদ ম্যানোন অবরি, পর্তুগালের বামপন্থী নেতা জোয়ানা মর্তেগা এবং বেলজিয়ামের ওয়ার্কার্স পার্টির নেতা পিটার মার্কেন্স। সুত্রঃপার্সটুডে