বিমান হামলায় আজ পর্যন্ত ৩২ দিনে ৩৭ জন সাংবাদিক নিহত!

0
135

আমার সিলেট ডেস্ক: ইসরায়েলি বিমান হামলায় গাজা শহরের কাছে পরিবারের ৪২ সদস্যসহ ফিলিস্তিনি সাংবাদিক মোহাম্মদ আবু হাসিরা নিহত হয়েছেন, স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়েছে

ওয়াফা বার্তা সংস্থা মঙ্গলবার জানিয়েছে, রবিবার ও সোমবারের মধ্য রাতে ইসরায়েলি বিমান থেকে তার বাড়ি লক্ষ্য করে বোমা ছোড়া হয়।

গাজা শাসনকারী গোষ্ঠী হামাসের প্রেস সার্ভিস জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচ থেকে আবু হাসিরার লাশ উদ্ধার করা হয়েছে।

সোমবার প্রেস ফ্রিডেন্স গ্রুপ কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় নিহত কমপক্ষে ৩৭ জন সাংবাদিকের মধ্যে তিনি একজন।

সিপিজি (CPJ) ট্র্যাক করা সাংবাদিকদের মধ্যে ৩২ জন ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি এবং একজন লেবানিজ।

গত ২৫ অক্টোবর, ইসরায়েলি হামলায় আল জাজিরার ব্যুরো চিফ ওয়ায়েল দাহদুহের পরিবার, তার স্ত্রী, ছেলে, মেয়ে, নাতি এবং অন্তত আটজন আত্মীয়সহ নিহত হন।

ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলের ভূখণ্ডে হামাসের হামলায় 1,400 জনেরও বেশি লোক নিহত হওয়ার পর 7 অক্টোবর থেকে গাজা উপত্যকায় বিধ্বংসী বোমা হামলা চালিয়েছে, ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে।

গাজার কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের হামলার পর থেকে 10,000 এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে এক তৃতীয়াংশ শিশু, এবং ১`৫মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের অধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক মঙ্গলবার বলেছেন, এটি “হত্যাকাণ্ডের পুরো এক মাস, অবিরাম যন্ত্রণা, রক্তপাত, ধ্বংস, ক্ষোভ ও হতাশার”।