ব্র্যাক জীবিকা প্রকল্পের উদ্যোগে জাতীয় সমবায় দিবস পালিত

    0
    193

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫নভেম্বরঃ ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির জীবিকা প্রকল্পের উদ্যোগে শনিবার ৪৫ তম জাতীয় সমবায় দিবস ২০১৬ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। দিবসটি উদযাপনে ব্র্যাক-আইডিয়া‘র সহযোগিতায় সিলেট জেলা সমবায় কার্যালয় কর্তৃক নিবন্ধিত এবং নিবন্ধনের জন্য আবেদনকৃত সমিতির সদস্যরা এক র‌্যালি নিয়ে নগরী বন্দর পয়েন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে জাতীয় সমবায় দিবসের মূল র‌্যালিতে অংশগ্রহণ করে।

    এই র‌্যালিতে অংশগ্রহণ করেন মুক্তিরচক শাপলা, পাঁচঘড়ি লাল গোলাপ, আল ইছ্লাহ, প্রস্তাবিত পশ্চিম ভাট পাড়া, প্রস্তাবিত জাহানপুর শাপলা, প্রস্তাবিত বহর কলোনী বেলী ফুল, প্রস্তাবিত আলুতল শাপলা, প্রস্তাবিত সবুজনগর গোলাপ, প্রস্তাবিত উত্তর বালুচর জোনাকি সূর্যমুখী, প্রস্তাবিত উত্তর বালুচর পশ্চিম শাপলা, প্রস্তাবিত বাগমারা সুরমা, প্রস্তাবিত বাগমারা গোলাপ, প্রস্তাবিত হায়দারপুর শাপলা, প্রস্তাবিত হায়দারপুর গোলাপ সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড এর নেতৃবৃন্দ এবং ব্র্যাক ও আইডিয়ার প্রকল্প কর্মকর্তাবৃন্দ।

    এরপর জেলা পরিষদ মিলনায়তনে সিলেট বিভাগীয় সমবায় দপ্তর কর্তৃক আয়োজিত সেমিনারে সমিতিসমূহের পক্ষ থেকে বক্তব্য রাখেন মুক্তিরচক শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি সালমা বেগম। তিনি বলেন, গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর টেকসই উন্নয়নে সমবায়ের কোনো বিকল্প নেই। সমবায় সমিতির নিবন্ধন প্রাপ্তির মাধ্যমে একটি স্বায়ত্বশাসিত সংস্থা হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। সরকারের অব্যাহত সহযোগিতায় সমবায় উদ্যোগের মাধ্যমে নিঃসন্দেহে দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়ন গঠবে বলে প্রত্যাশা করা হয়।

    উল্লেখ্য, ব্র্যাক-শেভরন যৌথ উদ্যোগে এবং বাস্তবায়ন সহযোগী সংস্থা আইডিয়া’র সহায়তায় অক্টোবর ২০১৫ হতে বৃহত্তর সিলেট অ লের ১১২টি গ্রাম উন্নয়ন সংগঠনের মাধ্যমে প্রায় ৪০০০ দরিদ্র্য পরিবারের জীবনমান উন্নয়নে এবং সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জীবিকা প্রকল্পের কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে সিলেট জেলার ৬০ টি গ্রাম উন্নয়ন সংগঠনের মধ্যে ৩ টি জেলা সমবায় কার্যালয় হতে নিবন্ধন লাভ করেছে।