ভারতে ৩ বছর কারা ভোগের ৩১নারী-শিশুকে দেশে ফেরত

    0
    206

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৮জুন,বেনাপোল প্রতিনিধি : অবৈধপ‌থে পাচার হওয়ার পর ভারতে ৩ বছর কারাভোগ শে‌ষে ৩১ বাংলাদেশী নারী শিশুকে বেনাপোল চেকপোষ্ট দিয়ে বুধবার বিকালে বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

    ফেরত আসা নারী শিশুদের মধ্যে ২৮ জন নারী ও ৩ জন শিশু রয়েছে।  এদের বাড়ি খুলনা, নড়াইল, বাগেরহাট  ও সাতক্ষীরা জেলার বি‌ভিন্ন অ ‌লে।

    জানা যায়, সংসারে অভাব অনটনের কারণে ২-৩ বছর আগে এসব নারী ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। পরে দালালচক্র তাদের ভালো কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে বিভিন্ন ঝুঁকির্পূণ ও অসামাজিক কাজে লিপ্ত হতে বাধ্য করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ মুম্বাই শহরের বিভিন্ন স্থান তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে রেসকিউ ফাউন্ডেশন নামে ভারতের একটি এনজিও সংস্থা আদালত থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগে ট্রাভেল পারমিটের মাধ্যমে এদের স্বদেশ ফেরার ব্যবস্থা হয়।

    বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর শরীফ জানান, ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে ৩১ বাংলাদেশী নারী-শিশু দেশে ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, কাগজপত্রের কাজ সম্পন্ন করে বাংলাদেশ মহিলা আইজীবি সমিতির যশোর শাখার কর্মকর্তা আবুল হোসেন মুহিতের নিকট হস্তান্তর করা হয়ে‌ছে। পরবর্তী‌তে তারাই তাদের পরিবারের কাছে পৌঁছে দেবে বলে জানান তিনি।