শেষ পর্যন্ত ইজরাইল হামাসের সাথে ৪ দিনের যুদ্ধ বিরতির চুক্তি করতে বাধ্য হয়েছে

0
143

আমার সিলেট ডেস্ক: তেল আবিবের জন্য চুক্তিটি যে অবমাননাকর তা স্বীকার করেছেন সিনিয়র মন্ত্রী বেনি গান্তেজ। তিনি বলেছেন, ইসরাইলের জন্য চুক্তিটি ‘কঠিন ও বেদনাদায়ক’ হলেও এই মুহূর্তে এছাড়া অন্য কোনো উপায় নেই। তবে যুদ্ধবাজ নেতানিয়াহু অপমানের বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করেছেন স্বভাবসুলভ হুমকির মাধ্যমে।

তিনি বলেন, যুদ্ধবিরতির পর আমরা আবার যুদ্ধ শুরু করব এবং আমাদের লক্ষ্যগুলো অর্জিত না হওয়া পর্যন্ত তা চলবে। হামাসের ধ্বংস, সকল ইসরাইলি বন্দির মুক্তি এবং গাজা থেকে ইসরাইলকে আর হুমকি দেয়া হবে না- এমন নিশ্চয়তাকে তিনি চলমান যুদ্ধের লক্ষ্য বলে সবাইকে স্মরণ করিয়ে দেন।

ইসরাইলি গণমাধ্যম হারেতজ বলেছে, মুক্তিপ্রাপ্ত নারী ও শিশুদের চিকিৎসা সেবা দেয়ার জন্য ইসরাইলের ছয়টি হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। এসব হাসপাতালের অন্য রোগীদের সঙ্গে যাতে মুক্তিপ্রাপ্ত বন্দিদের দেখা না হয় এবং গণমাধ্যম কর্মীরা যেন তাদের কাছে যেতে না পারে সেজন্য এসব নারী ও শিশুর জন্য হাসপাতালগুলোর মধ্যে আলাদা ব্যবস্থা করা হয়েছে। পার্সটুডে
যুদ্ধবিরতি চুক্তিকে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস “ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলি আগ্রাসন ব্যাপকভাবে বন্ধ করার” আহ্বান পুনর্ব্যক্ত করার সময়, যুদ্ধে বিরতি সুরক্ষিত করতে সাহায্য করার জন্য কাতার এবং মিশরের প্রচেষ্টার প্রশংসা করেছেন।

“মানবিক সাহায্যের প্রবর্তন, এবং আন্তর্জাতিক বৈধতার উপর ভিত্তি করে একটি রাজনৈতিক সমাধানের বাস্তবায়ন, যার ফলে দখলদারিত্বের অবসান ঘটবে এবং ফিলিস্তিনি জনগণ তাদের স্বাধীনতা, স্বাধীনতা এবং সার্বভৌমত্ব অর্জন করবে,” পিএলও-র নির্বাহী কমিটির সেক্রেটারি জেনারেল হুসেন আল-শেখ, এক্স-এ কথা বলেছেন।
সর্বশেষ সংবাদ অনুযায়ী এপর্যন্ত ১৪,১০০ এর অধিক ফিলিস্তিনি ইসরাইলে হামলায় নিহত হয়েছে অপরদিকে হামাসের হামলায় ইসরাইলি সরকার এর রেকর্ড অনুযায়ী ১,২০০ এবং অন্যান্য সংবাদমাধ্যম অনুযায়ী ১,৬০০’র ও অধিক ইজরাইলির মৃত্যু হয়েছে