শ্রমিকনেতা আবুল বাশারের ৪র্থ মৃত্যুবার্ষিকী

    0
    193

    আমারসিলেট24ডটকম,নভেম্বরঃ জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ-এর প্রয়াত সভাপতি বাংলাদেশের শ্রমিক আন্দোলনের পথিকৃত আবুল বাশার-এর ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা আজ ৭ নভেম্বর শুক্রবার বিকাল ৪টায় ৩১/এফ, তোপখানা রোডস্থ শহীদ রাসেল মঞ্চে ফেডারেশনের সভাপতি জনাব হাফিজুর রহমান ভুইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সংগ্রামী সাধারণ সম্পাদক  ফজলে হোসেন বাদশা এমপি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আবুল বাশার শুধু শ্রমিকনেতা ছিলেন না, তিনি ছিলেন শ্রমিকশ্রেণীর রাজনৈতিক নেতা। তিনি শ্রেণী সংগ্রামের মাধ্যমে শ্রমিকশ্রেণীর সার্বিক মুক্তির কথা ভাবতেন। শোষণমুক্ত সমাজতান্ত্রিক বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তারই ধারাবাহিকতায় আবুল বাশার বাংলাদেশে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় তিনি ওয়ার্কার্স পার্টিতে থেকে রাজনৈতিক দায়িত্ব পালন করেছেন।

    আবুল বাশার তার আরদ্ধ কাজের দায়িত্ব আমাদের ওপর দিয়ে গেছেন। আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক ডব্লিউএফটিইউ বাংলাদেশ কমিটির সমন্বয়ক শফিউদ্দিন আহমেদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য, জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ-এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামরূল আহসান, শ্রমিক-কর্মচারি ঐক্য পরিষদ (স্কপ)-এর যুগ্ম সমন্বয়ক সংগ্রামী নেতা জনাব মুকিত খান, পাটকল শ্রমিক-কর্মচারি সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক ও প্রয়াত নেতা কমরেড আবুল বাশারের পাটকল আন্দোলনের ঘনিষ্ট সহযোগী জনাব লুৎফর রহমান, করিম জুট মিলস লেবার ইউনিয়ন (সিবিএ)-এর সাধারণ সম্পাদক ও পাটকল শ্রমিক কর্মচারি সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক জনাব আবুল হোসেন, জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ-এর ঢাকা মহানগর সভাপতি আলী শিকদার, বাংলাদেশ যুব মৈত্রীর সাধারণ সম্পাদক সাব্বাহ আলী খান কলিন্স, বাংলাদেশ ছাত্র মৈত্রীর সংগ্রামী সভাপতি বাপ্পাদিত্য বসু ।

    বক্তারা প্রয়াত কিংবদন্তী নেতা আবুল বাশার-এর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন শ্রমিক আন্দোলনে ঐক্যের প্রতীক, আপোষহীন, সংগ্রামী নেতা। শ্রমিকদের রুটি-রুজি সহ নানা অধিকার আদায়ের সংগ্রাম তিনি যেমন করেছেন, তেমনি তিনি ছিলেন শ্রমিকদের রাজনৈতিক নেতা। শ্রমিকদের জন্যে সংগ্রামের মাধ্যমেই তিনি জাতীয় নেতায় পরিণত হয়েছিলেন। চট্টগ্রাম কালুরঘাট থেকে শ্রমিক আন্দোলন শুরু করে তিনি সংগ্রামের মাধ্যমে সারা বাংলাদেশের শ্রমিকদের নেতৃত্ব দিয়েছেন। আবুল বাশারের মতো এই রকম জাতীয় শ্রমিকনেতার অভাব অপূরণীয়।

    তিনি আমাদের কাছে শ্রমিক আন্দোলনের প্রেরণা, অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবেন। আলোচনা সভা উপস্থাপনার দায়িত্ব পালন করেন জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ-এর সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন।