শ্রীমঙ্গলে আটকে থাকা প্রকল্প গুলো বাস্তবায়ন হলে বদলে যেত উপজেলার দৃশ্যপট

0
134

দীপংকর ভট্টাচার্য লিটন, শ্রীমঙ্গল: জমি অধিগ্রহণ জটিলতায় আটকে আছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্প। এসব প্রকল্পের মধ্যে রয়েছে কোল্ড স্টোরেজ, যুব প্রশিক্ষণ, বিনোদন কেন্দ্র, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, শেখ রাসেল মিনি স্টেডিয়াম, মডেল মসজিদ, বাইপাস সড়ক ও শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ। দীর্ঘদিন প্রকল্পগুলোর জমি অধিগ্রহণের আবেদন পরে আছে সংশ্লিষ্ট দফতরে। উপজেলা প্রশাসন বলছে, শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের টেন্ডার হয়ে গেছে। কিছুদিনের মধ্যে কাজ শুরু হবে। বাইপাস সড়কের নকশা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে রয়েছে। মডেল মসজিদ নির্মাণের প্রস্তাব নতুন করে পাঠানো হয়েছে। শিল্পকলা একাডেমির প্রস্তাব ফেরত এসেছে। স্থানীয়দের অভিমত, উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বদলে যেত এখানকার শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, যোগাযোগ ও অর্থনৈতিক চিত্র।

জানা যায়, উপজেলায় স্টেডিয়াম নির্মাণের জন্য ২০১৬ সালে শহরের কলেজ সড়কে ৩ দশমিক ৩২ একর জমি বন্দবস্ত দেওয়ায় জন্য প্রস্তাব পাঠানো হয়।

স্থানীয়দের বাধার কারণে ওই জমিতে স্টেডিয়াম করা যায়নি। ২০২১ সালে যুব প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র স্থাপনের জন্য

ইছরপুর এলাকায় জমি অধিগ্রহণের জন্য প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাব অনুমোদন না হওয়ায় প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে না। সরকারি কোল্ড স্টোরেজ নির্মাণ এলাকার কৃষকদের দীর্ঘদিনের দাবি। ২০২১ সালে এ প্রকল্প বাস্তবায়নের জন্য উত্তরসুর এলাকায় ভূমি অধিগ্রহণের জন্য প্রস্তাব পাঠালে আজও অনুমোদন হয়ে আসেনি। শহরে যানজট নিরসনে মতিগঞ্জ থেকে ইছরপুর পর্যন্ত বাইপাস সড়ক নির্মাণ প্রকল্পের ডিজাইন অনুমোদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আটকে আছে। একটি মডেল মসজিদ নির্মাণের জন্য চারবার প্রস্তাব পাঠানো হয়েছিল। প্রতিবারই নাকচ হয়ে যায়। শিল্পকলা একাডেমি নির্মাণের প্রস্তাবও জেলা প্রশাসক কার্যালয় থেকে ফেরত এসেছে। পর্যটন শহরখ্যাত এ উপজেলায় কালিঘাট সড়কে একটি মোটেল নির্মাণ শুরু হয়েছিল কিন্তু চা বাগান কর্তৃপক্ষ মামলা দিয়ে কাজ বন্ধ করে দেয়। টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনে ২০২০ সালে লইয়ারকুলে ৩ দশমিক ১ একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়। ইউএনও আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম বলেন, এ ব্যাপারে খোঁজখবর নেওয়া হবে। স্থানীয় এমপি উপাধ্যক্ষ ড. আবদুস শহীদ বলেন, ‘সরকারি প্রতিষ্ঠান করার জন্য জমি অধিগ্রহণে কোনো বাধা নেই।’সূত্র বাংলাদেশ প্রতিদিন।