শ্রীমঙ্গলে গাড়ি চাপায় প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছে বন্য প্রাণী

    0
    225
    সোলেমান আহমেদ মানিক, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ শ্রীমঙ্গলে গাড়ি চাপায় প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন্য প্রাণী। অন্যান্য বন্য প্রাণীদের মত এবার এক শিয়ালের মৃত্যু হয়েছে। সোমবার রাতে রাস্তা পারাপারের সময় গাড়ির নিচে চাপা পরে এই শিয়ালের মৃত্যু হয়। লাউয়াছড়া জীববৈচিত্র রক্ষা আন্দোলনের যুগ্ম সম্পাদক কাজী সামছুল হক মৃত শিয়ালটিকে রাস্তা থেকে সরিয়ে রাস্তা পাশে নিয়ে রাখেন। তিনি জানান, ১০/১৫ দিন আগেও  একটি শিয়াল গাড়ির নিচে চাপা পরে মারা যায়।
    লাউয়াছড়া জাতীয় উদ্যানে উদ্ভিদ ও প্রাণীবৈচিত্র্যে ভরপুর এ রকম একটি বনের ভেতর দিয়ে চলে গেছে গুরুত্বপূর্ণ ঢাকা-সিলেট রেলপথ এবং শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়ক। রেল ও সড়কপথের দুপাশেই উদ্যান। বন্য প্রাণীরা সড়কের এ-পাশ থেকে ও-পাশে নিয়মিত আসা-যাওয়া করে। রাতের বেলাতেই বন্য প্রাণীর বিচরণ বেশি। রাস্তা পারাপারের সময় হঠাৎ করে সামনে চলে আসা দ্রুতগামী যানবাহনের আলোতে বন্যপ্রাণীরা হতভম্ব হয়ে দাঁড়িয়ে পড়ে। তখন দ্রুতগামী গাড়ির আঘাতে অনেক বন্য প্রাণী মারা পরছে। প্রায়ই পথচারীরা সড়কের উপর বা পাশে বিভিন্ন বন্য প্রাণীর মৃতদেহ পরে থাকতে দেখছেন।
    স্থানীয়রা জানান , এই রাস্তা যখন তৈরি হয়, সে সময় যানবাহন কম ছিল। এখন প্রতিদিন গড়ে এই সড়কে সহস্রাধিক যানবাহন চলাচল করে। প্রতি মাসেই কোনো না কোনো বিরল প্রজাতির প্রাণীর মৃত্যু হচ্ছে এই সড়কে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়ার জোড় দাবি জানান সচেতন মহল।