শ্রীমঙ্গলে শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের তিনটি জামাত অনুষ্ঠিত

0
169

আমিনুর রশীদ চৌধুরী রুমন, শ্রীমঙ্গল থেকেঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরের শাহী ঈদগাহ মাঠে পবিত্র ঈদুল ফিতরের তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে । এক মাস সিয়াম সাধনার পর আনন্দঘন পরিবেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। আল্লাহর নৈকট্য লাভের আশায় একাগ্র চিত্তে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

আজ শনিবার ( ২২ এপ্রিল) ২০২৩ খ্রি সকাল পৌনে সাতটায় শহরের শাহী ঈদগাহ ময়দানে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে প্রথম জামাতের বয়ান পেশ করেন, শ্রীমঙ্গল জামে মসজিদের খতিব, মাওলানা আব্দুল কুদ্দুস নিজামী।

উক্ত অনুষ্ঠিত প্রথম জামাতে মানুষের ঢল নামে।ঈদগাহ ছাড়িয়ে হবিগঞ্জ রোডের (ভূমি) অফিসের গেট পর্যন্ত পৌঁছে যায় জামাতে অংশগ্রহণকারীরা ।

প্রতি বছরের মতো এবারও শ্রীমঙ্গল শাহী ঈদগাহ ময়দানে প্রথম জামাতের নামাজ আদায় করেন, মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য,বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো.আব্দুস শহীদ এম.পি, সভাপতি, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটি বাংলাদেশ জাতীয় সংসদ।
এছাড়াও উপস্থিত থেকে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল পৌরসভা মেয়র, মহসিন মিয়া মধু , শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা, আলী রাজিব মাহমুদ মিঠুন, পরে সর্বস্তরের মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করেন।

নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন। দেশ, জাতি ও বিশ্ববাসীর কল্যাণে মোনাজাত করা হয়। সারা মাস সিয়াম সাধনার পর আল্লাহর পক্ষ থেকে পুরস্কার, ক্ষমা ও স্বীকৃতি পাওয়ার দিন হচ্ছে ঈদুল ফিতরের দিন। তাই এ দিনের গুরুত্ব ও আদব অন্যদিনের চেয়ে অনেকটাই ভিন্ন। সেজন্যই এদিন ধনী গরিব ভেদাভেদ ভুলে সব মুসলমান এক কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করেন।
উল্লেখ্য শাহী ঈদগাহ মাঠে ঈদের অপর দুটি জামাত সকাল সাড়ে সাতটায় ও সকাল সোয়া আটটায় অনুষ্ঠিত হয়। এছাড়াও উপজেলা অন্যান্য মসজিদগুলিসহ ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।