সরকারের বৈধতা নিয়ে প্রশ্ন করছে কে, কারা?

    1
    191

    আমারসিলেট24ডটকম,৩১মেঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাপানে আমাদের সফর অত্যন্ত সফল হয়েছে। জাপানের সঙ্গে সম্পর্কের নতুন মাত্রা যোগ হলো। জাপান বিভিন্ন সময় আমাদের সাহায্য করেছে। বাংলাদেশ ও জাপানের সাথে ২১ দফার যৌথ ইশতেহার স্বাক্ষর হয়েছে। জাপানের দেয়া ৬০০ কোটি ডলার বংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যয় করা হবে। ৬ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। তিনি আরও বলেন, জাপানের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বানও জানানো হয়েছে।
    এছাড়া গঙ্গা ব্যারেজ, যমুনা নদীর নিচে বহুমুখী টানেল, বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে রেল সেতু নির্মাণ, ঢাকা ইস্টার্ন বাইপাস এবং ঢাকার চারটি নদী পুনরুদ্ধারসহ কয়েকটি বড় প্রকল্পে দেশটির সহযোগিতা চাওয়া হয়েছে।বাংলাদেশের পাঁচটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে জাপানি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের জন্য ৪০টি প্লট এবং দুটি শিল্প ইমারত সংরক্ষিত রাখার বিষয়েও দুই দেশের সমঝোতা হয়। আনুষ্ঠানিক আলোচনা শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ওডিএ লোন প্যাকেজের বিনিময় নোট স্বাক্ষর করেন। এর আওতায় জাপান সরকার বাংলাদেশকে সহজ শর্তে ১২০ বিলিয়ন জাপানি ইয়েন (প্রায় ১ দশমিক ১৮ বিলিয়ন ডলার) ঋণ দেবে, যা দিয়ে এক হাজার দুইশ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে।
    প্রধানমন্ত্রী দৃঢ়তার সাথে বলেন, সরকারের বৈধতা নিয়ে প্রশ্ন করছে কে, কারা? তাদের বৈধতা কী? যারা বৈধতার প্রশ্ন আনে, তাদের জন্ম অবৈধভাবে। যাদের জন্ম অবৈধভাবে, তারা সব অবৈধ দেখে। তারা অবৈধ বলে কিভাবে? ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মোশতাক আহমেদের হাত ধরে জিয়ার ক্ষমতাশালী হয়ে ওঠার ইতিহাস তুলেন। আজ শনিবার জাপান সফর নিয়ে গণভবনে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।
    শেখ হাসিনা বলেন, ৫ জানুয়ারির নির্বাচনবর্জনকারী বিএনপি বলে আসছে, এ নির্বাচন বৈধ নয়, ফলে এর মধ্য দিয়ে গঠিত সরকারও বৈধ নয়। ৪০ ভাগ ভোটার ভোট দেয়ার পর কেন নির্বাচন বৈধ হবে না? বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিষয়টি সংবিধানেই রয়েছে জানিয়ে এক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী না থাকার জন্য বিএনপিকে দায়ী করে তিনি বলেন, উনারা এলেই তো হত। ইলেকশন না করার সিদ্ধান্ত তার দলের। কোনো রাজনীতিক যদি ভুল সিদ্ধান্ত নেয়, সে ভুলের খেসারত তাকে দিতে হবে।
    প্রসঙ্গত, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে ২৪ মে দিনগত রাত ১২টায় চারদিনের সরকারি সফরে জাপান যান প্রধানমন্ত্রী। সফরে তার সফরসঙ্গী ছিলেন ১০৯ জন। সফরকালে জাপানের সম্রাট আকিহিতো, প্রধানমন্ত্রী শিন জো আবের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। এছাড়া এ সফরে দু’দেশের মধ্যে কয়েকটি চুক্তিও সই হয়। ৫ জানুয়ারির নির্বাচনের পর শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে প্রথম জাপান সফরে যান। বৃহস্পতিবার তিনি দেশে ফেরেন।বাসস।