স্থানীয় শহীদ দিবসে বিজয়ের মাসে শোকাহত মৌলভীবাজার

    0
    200

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২০ডিসেম্বর,আলী হোসেন রাজনঃ দেশ স্বাধীন হওয়ায় সবাই যখন বিজয় উল্লাস করছে। তখন ১৯৭১ সালে ২০ ডিসেম্বর মৌলভীবাজারে পাকবাহিনীর ফেলে যাওয়া মাইন বিস্ফোরনে ২৪ জন  মুক্তিযোদ্ধা মারা যান। এর পর থেকে মৌলভীবাজারে এই দিনটি স্থানীয় শহীদ দিবস হিসেবে পালিত হচ্ছে ।
    দিবসটি পালন উপলক্ষে আজ সকালে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে মাইন বিস্ফোরনে নিহত ২৪ জন  মুক্তিযোদ্ধার স্মৃতি সৌধে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীলীগ,ছাত্র ইউনিয়ন,উদিচিসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পন করে শহীদদের শ্রদ্ধা জানান।

    পরে সেখানে শহীদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন, জেলা প্রশাসক তোফায়েল ইসলাম, জেলা পরিষদ সাবেক প্রশাসক আজিজুর রহমান, জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক নেছার আহমদ উপস্থিত ছিলেন।
    ৭১ সালে এই দিনে মুক্তিযোদ্ধারা বাড়ীতে ফেরার উদ্দ্যেশে জড়ো হতে থাকেন মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মুক্তিযোদ্ধা ক্যাম্পে। এর আগে শহরের বিভিন্ন জায়গায় পাক বাহীনি ফেলে যাওয়া মাইনগুলো উদ্ধার করে সেখানে একটি কক্ষে রাখা হয়েছিল। হঠাৎ উদ্ধারকৃত মাইন বিস্ফোরণে কেঁপে উঠে বিদ্যালয় এলাকা।

    এ ঘটনায় প্রায় অর্ধ শতাধীক মুক্তিযোদ্ধ আহত হন। এর মধ্যে ২৪ জন মুক্তিযোদ্ধা মারা যান। পরে ছিন্ন বিচিহ্ন দেহগুলো একত্রিত করে বিদ্যালয় মাঠের এক পাশে সমাধিস্থ করা হয় । বর্তমানে সেখানে ২৪ জন শহীদ মুক্তিযোদ্ধার নাম সম্বলিত স্মৃতি সৌধ নির্মান করা হয়েছে। এরপর থেকে দিনটিকে স্থানীয় শহীদ দিবস হিসেবে পালন করেন  মৌলভীবাজারবাসী।