আবারও পেছাল জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি

    0
    336

    আমারসিলেট24ডটকম,নভেম্বরঃ জামায়াতের ডাকা উপর্যুপরি হরতালের কারণে শুরুতেই হোঁচট খেল ৮ম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা। নতুন করে ডাকা হরতালের কারণে আবারও পেছাল এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র মাদ্রাসার দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সময়সূচি। নতুন তারিখ অনুযায়ী আগামী ৫ নভেম্বর বুধবারের পরীক্ষা ১৯ নভেম্বর বুধবার আর আগামী ৬ নভেম্বর বৃহস্পতিবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ নভেম্বর বৃহস্পতিবার। ফলে পরিবর্তীত তারিখ অনুযায়ী আগামী ৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে জেএসসির ২ নভেম্বর তারিখের বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা। এর আগে একই কারণে ২ ও ৩ নভেম্বর রবি ও সোমবারের পরীক্ষা পেছানো হয়েছিল। তাই ২ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও হরতালের কারণে এ পরীক্ষা এখনও শুরুই করা যায়নি।

    আজ সোমবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
    ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধের দায়ে দলের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ডের প্রতিবাদে বৃহস্পতি, রবি ও সোমবার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী। এর পর একই অপরাধে মীর গতকাল রবিবার মীর কাসেম আলীর ফাঁসির রায় ঘোষণার পর আগামী ৬ নভেম্বর বৃহস্পতিবার হরতাল দেয় দলটি। সর্বশেষ আজ সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে কামারুজ্জামানের মৃত্যুদন্ড বহাল রাখার পর ৪ নভেম্বর বুধবারও হরতাল দেয়া হয়েছে। ফলে এ সপ্তাহের সবগুলো পরীক্ষা পেছাতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। তার  এছাড়া গত বছরের জেএসসি-জেডিসির কয়েকটি পরীক্ষাও বিএনপি-জামায়াতের হরতালের কারণে পিছিয়ে যায়।শিক্ষামন্ত্রনালয় সূত্রে জানা যায়, পরিবর্তীত তারিখ অনুযায়ী ২ নভেম্বর রবিবারের পরীক্ষাটি হবে আগামী ৭ নভেম্বর শুক্রবার এবং ৩ নভেম্বর সোমবারের পরীক্ষাটি আগামী ১৪ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান পরীক্ষা পেছানোর এ সিদ্ধান্তের খবর গণমাধ্যমকে জানিয়েছিলেন। জানা যায়, বাংলাদেশের ২ হাজার ৫২৫টি কেন্দ্রে এবার জেএসসি-জেডিসিতে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন পরীক্ষা দেবেন।
    ২ নভেম্বর জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা ছিল। এ পরীক্ষা এখন ৭ নভেম্বর সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বর জেএসসিতে বাংলা দ্বিতীয় পত্র এবং জেডিসিতে আত-তাওহীদ ওয়ালফিকহ এবং আকাইদ ও ফিকহ পরীক্ষা ছিল। ১৪ নভেম্বর জেএসসির বাংলা দ্বিতীয় পত্র (৫০ নম্বর) পরীক্ষাটি ৯টায় শুরু হয়ে ১১টায় শেষ হবে। অন্য পরীক্ষাটি ৯টা থেকে ১২টা পর্যন্ত চলবে। এদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষাকালীন শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বোর্ডসমূহে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর- ৯৫৫০৩৪১ ফ্যাক্স নম্বর- ৯৫১৪১১৪