নড়াইলে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বিভিন্ন দাবিতে কর্মবিরতি

0
102

সুজয় কুমার বকসী,নড়াইল প্রতিনিধি: ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি ,পদসৃজন ,স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারন শিক্ষা ক্যাডারের সমস্যা সমুহ সমাধানের দাবিতে নড়াইলে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কর্মবিরতি পালিত হয়েছে।

সোমবার সকাল থেকে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নড়াইল জেলা কমিটির আয়োজনে নড়াইল জেলার সকল সরকারি কলেজে এ কর্মবিরতি পালিত হয়।
নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ চত্বরে কর্ম বিরতিতে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলাম, উপাধ্যক্ষ প্রফেসর খান শাহাবুদ্দীন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি, নড়াইল জেলা শাখার সাবেক সম্পাদক আ.ন.ম আরিফুল হক, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কেন্দ্রীয় কমিটির সদস্য ড. সায়েম আলী খান, জেলা কমিটির যুগ্ম সম্পাদক আনন্দ মোহন বিশ্বাসসহ কলেজের বিসিএস শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলাম বলেন , ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি ,পদসৃজন ,স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারন শিক্ষা ক্যাডারের সমস্যা সমুহ সমাধানের দাবিতে আমরা আজ ২ অক্টোবর সারা দেশে একদিনের কর্মবিরতি পালন করছি , যদি আমাদের এ যৌক্তিক দাবি পুরণ করা না হয় তাহলে আগামী ১০,১১ ও ১২ অক্টোবর টানা ৩দিনের কর্মবিরতি করা হবে ।
তিনি আরো বলেন বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রনের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হলেও দীর্ঘ বছরেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি, বরং আরো সংকুচিত করা হয়েছে। তিনি শিক্ষায় জাতীয় লক্ষ অর্জনে উপজেলা, জেলা, অঞ্চলে শিক্ষা সংশ্লিষ্ট দপ্তর, অধিদপ্তর ও প্রকল্পসমূহ পরিচালনায় শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের নিয়োগ,শিক্ষা ক্যাডারে পদোন্নতি যোগ্য ৭ হাজার কর্মকর্তার পদোন্নতি প্রদান, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষার্থী অনুপাতে শিক্ষকের ১২ হাজার ৪৪৪টি পদ সৃজন, অধ্যাপক পদটি ৩য় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে প্রথম ও দ্বিতীয় পদ সৃষ্টি এবং শিক্ষা ব্যবস্থার উন্নয়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রিত জেলা ও উপজেলা শিক্ষা প্রশাসন প্রতিষ্ঠার দাবি জানান। এছাড়া শিক্ষা ক্যাডারের তফশীলভূক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের অপসারণ ও শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিধি বাতিলের দাবিও জানান তিনি।