শ্রীমঙ্গলে আলোয়-আলো মেলার উদ্বোধন

0
103

কাওছার ইকবাল, শ্রীমঙ্গল, মৌলভীবাজার থেকে: শ্রীমঙ্গলে ‘এডুকো বাংলাদেশ’ ও সহযোগী সংস্থা, এমসিডা, প্রচেষ্ঠা, বিটিএস এবং আইডিয়া’র সহযোগিতায় শ্রীমঙ্গলে উপজেলা পর্যায়ে সোমবার (২ অক্টোবর) আলোয়-আলো মেলা উদ্বোধন করা হয়।

আনুষ্ঠানিকভাবে এই মেলার শুভ উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, এডুকোর হেড অফিস ও ভারত প্রতিনিধি, জেলা শিক্ষা অফিসার, চা বাগান ব্যবস্থাপনার প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, প্রকল্পের সুবিধাভোগী, পঞ্চায়েত প্রতিনিধি, এলজিআই প্রতিনিধি এবং মিডিয়াসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।

মেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় এবং শিশুকাননের স্টল প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এডুকোর সকল কার্যক্রম ও  সফলতা তুলে ধরা হয়।

সংস্থাটি চা বাগান ও হাওরে বেড়ে ওঠা শিশুদের জীবন মান উন্নয়নের লক্ষ্যে ও তাদেরকে শিক্ষার সাথে সম্পৃক্ত করার উদ্দেশ্য ২০১৯ সাল থেকে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কমলগঞ্জের ৩০টি চা বাগান ও ২ টি হাওর এলাকায়  কাজ করছে বলে জানা যায়। চা-বাগান কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় সফলতার সাথে আলোয় আলো প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে।

আলোয়-আলো প্রকল্পের মাধ্যমে উল্লেখিত কর্ম এলাকায় শিশু অধিকার নিশ্চিত করতে সমন্বিত উন্নয়ন কর্মসূচি পদ্ধতি যেমন-ইসিডি, ডে কেয়ার, প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা কর্মসূচি, লাইভলিহুড কর্মসূচি এবং কিশোর ও যুব উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে।