মাত্র একদিন সময় নির্দিষ্টঃস্মার্টকার্ড সংগ্রহে ব্যর্থ হচ্ছে অনেকেই

    0
    334

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,অক্টোবরঃ স্মার্টকার্ড বিতরণে একটি এলাকার জন্য মাত্র একদিন সময় নির্দিষ্ট থাকায় বিপাকে পড়ছে অনেকেই। ফলে যারা ব্যস্ততার কারণে নির্দিষ্ট সময়ে স্মার্টকার্ড সংগ্রহ করতে ব্যর্থ হচ্ছেন তারা আর সহজেই স্মাটকার্ড নিতে পারছেন না। পরের দিন স্মার্টকার্ড নিতে গেলেই ফিরিয়ে দেয়া হচ্ছে। বলা হচ্ছে থানা নির্বাচন অফিসে যোগাযোগ করে কার্ড সংগ্রহ করতে। ইসি কর্মকর্তা জানিয়েছেন নির্ধারিত দিনে কার্ড সংগ্রহ করতে ব্যর্থ হলে তাদের থানা নির্বাচন অফিস থেকে কার্ড সংগ্রহ করতে হবে। ইসির এ নির্দেশনা অনুযায়ী যারা নির্ধারিত দিনে কার্ড নেননি তাদের অপেক্ষা করতে হবে প্রায় ১ মাস। ২৬ অক্টোবর পর্যন্ত রমনা থানার কার্ড বিতরণ শেষেই থানা অফিস থেকে তাদের কার্ড দেয়া হবে জানান সংশ্লিষ্ট থানার নির্বাচন কর্মকর্তা।

    তবে নির্ধারিত দিনে যারা কার্ড সংগ্রহ করছেন তাদের বেশিরভাগই কোন ভোগান্তি ছাড়াই স্মার্টকার্ড পেয়েছেন। তবে অনেকের আইডি নম্বর দিয়ে সার্ভারে ঢুকতে সমস্যা হওয়ার কারণে কার্ড পাননি। মঙ্গলবারও স্মার্টকার্ড পেয়ে অনেকে খুশির কথা জানালেন। তারা বলেন, স্মার্টকার্ড পেতে কোন সমস্যা হয়নি। কোন ভোগান্তির মধ্যেও পড়তে হয়নি। তবে জানা গেছে, প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও অনেক ভোটার তাদের স্মার্টকার্ড নিতে যাননি। ফলে তাদের কার্ড পরে থানা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে হবে বলে নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন।

    গত সোমবার থেকে প্রতিদিন রমনা থানার নির্দিষ্ট কিছু এলাকা স্মার্টকার্ড বিতরণ করা হচ্ছে। সোমবার রমনা থানার নিউ বেইলী রোড, ডিআইটি কলোনি ও মতিঝিল থানার কাকরাইল এলাকায় স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে। কিন্তু যারা সোমবারের স্মার্টকার্ড সংগ্রহ করতে ব্যর্থ হয়েছেন তাদের আর পরের দিন স্মার্টকার্ড বিতরণ করা হয়নি। স্মার্টকার্ড বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজন বলেন, সিদ্ধেশ্বরী গার্লস কলেজে তিন রুমে বিভিন্ন এলাকায় স্মার্ট বিতরণ করা হচ্ছে প্রতিদিন। যে দিন যে এলাকার কার্ড বিতরণের জন্য নির্ধারিত থাকছে শুধু সেই এলাকার কার্ডই বাক্সে করে এনে রাখা হচ্ছে। এ জন্য নির্ধারিত দিনের বাইরে কোন কার্ড দেয়া হচ্ছে না। আর যারা নির্ধারিত দিনে কার্ড পাচ্ছেন না তাদের কার্ড বিতরণ শেষে থানা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে। ইসি সময়সূচী অনুযায়ী ২৬ অক্টোবর পর্যন্ত রমনা থানার তিনটি ওয়ার্ডে কার্ড বিতরণ কাজ শেষ হবে। এরপর যারা কার্ড পায়নি তারা থানা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে পারবে।

    এদিকে সার্ভারে ঢুকতে না পারার কারণে মঙ্গলবারও অনেকে কার্ড না পেয়ে ফিরে গেছেন। তাদের একজন দবির উদ্দিন হাওলাদার। তার জাতীয় পরিচয়পত্রে নম্বর দিয়ে সার্ভারে ঢোকা সম্ভব হয়নি। পরে অপারেটররা তার কার্ড ঠিক নেই বলে জানিয়ে দেন এবং ইসলামিক ফাউন্ডেশনের এনআইডি অফিসে যোগাযোগ করতে বলেন। দবিরউদ্দিন হাওলাদার পরে এ প্রতিবেদকের কাছে কার্ড দেখিয়ে বলেন, অপারেটরা তাকে বলেছে, তার কার্ড নাকি ভুয়া। নম্বর সঠিক না হওয়ায় সার্ভারে ঢুকতে পারেনি। এ সময় তিনি বলেন, সরকার আমার কার্ড দিয়েছে আর এরা বলছে আমার কার্ড ভুয়া। আসল কার্ড দেখানোর পর যদি ভুয়া বলা হয়র তাহলে কোথায় গিয়ে এর সমাধান পাব।

    পরে এ বিষয়ে যোগাযোগ করা হলে ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তা শাহ আলম জনকণ্ঠকে বলেন, আমরা পরীক্ষামূলকভাবে কার্ড বিতরণ শুরু করেছি। এ কারণে সমস্যা কিছুটা থাকবেই। তিনি বলেন সবাইকে স্মার্টকার্ড দেয়া হবে। কেউ বাদ যাবে না। আগামী সাত দিনের মধ্যে কার্ড বিতরণে কোন সমস্যা থাকবে না। তিনি জানান, যারা বিভিন্ন কারণে কার্ড পাননি তাদের থানা অফিসে যোগাযোগ করলেই কার্ড দেয়া হবে। হতাশার কোন কারণ নেই। কেউ বাদ যাবেন না। হয়ত একটু দেরি হতে পারে উল্লেখ করেন। তিনি বলেন, কোন কাজ কেউ নির্ভুলভাবে করতে পারে না। স্মার্টকার্ড বিতরণে প্রাথমিক পর্যায়ে ভুলত্রুটি থাকবেই। এটা মেনেই কাজ করতে হবে।

    এদিকে কমিশনের জোর প্রচার না থাকায় কখন কোন এলাকায় কার্ড বিতরণ করা হচ্ছে এ বিষয়ে বেশিরভাগ ভোটাররাই অবহিত নন। ফলে মঙ্গলবার ভুল করে কার্ড নিতে এসে ফিরে গেছেন অনেকেই। যাওয়ার সময় ইসির কর্মকা-ের প্রতি ক্ষোভ জানিয়েছেন। এমনি এক ভুক্তভোগী মঙ্গলবার গুলশান থেকে এসেছিলেন স্মার্টকার্ড সংগ্রহ করতে। এসে দেখেন তার এলাকায় ভোটারদের কোন কার্ড দেয়া হচ্ছে না। তিনি ক্ষোভের সঙ্গে এ প্রতিবেদককে বলেন, তাহলে আমাদের কার্ড কখন কোথায় দেয়া হবে আমরা কিভাবে জানব। ইসির তো এ বিষয়ে কোন প্রচার নেই। তিনি বলেন, গুলশান থেকে স্মার্টকার্ড সংগ্রহ করতে এসে ফিরে যেতে হচ্ছে। এখানে এসে জানলাম আমাদের কার্ড দেয়া হচ্ছে না। সরকারের যদি ভালভাবে প্রচার থাকত তাহলে আমার এই ভোগান্তি হতো না। কয়েকজন মহিলা ভোটার রাজধানীর দিলু রোড থেকে সংগ্রহ করার জন্য সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ভিড় করেন। তারা বলেন, আগে জানতাম না কার্ড কোথায় কবে দেয়া হবে। এখানে আসার পর জেনেছি আমাদের কার্ড দেয়া হবে আরও পরে। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, এ বিষয়ে কত লেখালেখি করার পরও কোন সমাধান নেই।

    এদিকে কার্ড বিতরণের সঙ্গে যেসব অপারেটর জড়িত রয়েছে তারাও এ কাজে নতুন নিয়োগ পেয়েছেন। ফলে কার্ড বিতরণের সময়সূচী সম্পর্কে তাদের কোন ধারণা নেই। এমনকি কার্ডসংগ্রহ করার সময় করো কোন সমস্যা হলে কোথায় গেলে সমাধান পাওয়া যাবে এ বিষয়েও তারা কোন দিকনির্দেশনা দিতে পারছে না। কারও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে সার্ভারে ঢুকতে না পারলেই তাকে ফিরিয়ে দিচ্ছেন। কোথায় গেলে সমাধান পাওয়া যাবে তা তারা বলতে পারছে না। সরেজমিন পর্যবেক্ষণে দেখা গেছে অপারেটরা ভোটার আইডি কার্ডে নম্বর যাচাই করছেন কাকে স্মার্টকার্ড নির্ধারিত দিনে দেয়া হচ্ছে। এবং কত নম্বর রুম থেকে তার কার্ড দেয়া হচ্ছে। সে অনুযায়ী একটি সিøপ ধরিয়ে দেয়া হচ্ছে। সিøপ নিয়ে নির্দিষ্ট রুমে ঢুকলে সংশ্লিষ্ট ব্যক্তির কাছ থেকে ১০ আঙ্গুলে ছাপ ও চোখের আইরিশের স্ক্যান করে স্মার্টকার্ড দেয়া হচ্ছে। এর বাইরের অপারেটররা আর কোন দিকনির্দেশনা দিতে পারছে না।

    এদিকে আজ বুধবার স্মার্টকার্ড বিতরণের সময়সূচী অনুযায়ী রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডের বাজে কাকরাইল, বেইলী স্কয়ার ও বেইলী রোড ও মগবাজার ইস্পাহানি কলোনির বাসিন্দাদের মধ্যে কার্ড বিতরণ করা হবে। তবে মঙ্গলবার যারা নির্ধারিত দিনে স্মার্টকার্ড সংগ্রহ করেনি তাদের মধ্যে আজ বুধবার কোন কার্ড বিতরণ করা হবে না। শুধু নির্ধারিত এলাকার ভোটাররা আজকে কার্ড সংগ্রহ করতে পারবেন। নির্ধারিত দিনে যারা কার্ড সংগ্রহ করেনি তাদের থানা অফিস থেকে কার্ড সংগ্রহ করার কথা বলেন ইসি কর্মকর্তারা। এদিকে উত্তরা থানার বাদশার টেক, দলিপাড়ার ডিসিসির অংশ এবং আহালিয়ার ডিসিসি অংশে স্মার্টকার্ড বিতরণ করা হবে।জনকণ্ঠ