মার্কিন বাঁধার মুখে রাশিয়া-ইউক্রেনের শান্তি চুক্তি চূড়ান্ত হয়নি!

0
135

আমার সিলেট ডেস্ক: জার্মানির সাবেক চ্যান্সেলর গারহার্ড শ্রয়েডার দাবি করেছেন, ২০২২ সালের মার্চ মাসে মার্কিন বাধার মুখে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি চুক্তি চূড়ান্ত হতে পারেনি।এই চুক্তি চূড়ান্ত হলে ব্যাপক রক্তক্ষয় ও প্রাণহানির অবসান ঘটানো সম্ভব হতো।

জার্মানির একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে সাবেক জার্মান চ্যান্সেলর বলেন, রাশিয়ার সাথে ইউক্রেনকে কোনো ধরনের আপস মীমাংসা করার সুযোগ দেয়নি মার্কিন সরকার। অথচ রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর কয়েক সপ্তাহ পরে এই আপোষ মীমাংসা হওয়ার চূড়ান্ত ব্যবস্থা হয়েছিল। শুক্রবার শ্রয়েডরের সাক্ষাৎকার পত্রিকায় প্রকাশ হয়েছে।

তিনি বলেন, ২০২২ সালের মার্চ মাসে তুরস্কের ইস্তাম্বুল শহরে অনুষ্ঠিত ওই শান্তি আলোচনায় মধ্যস্থতা করার জন্য তাকে প্রস্তাব দেয়া হয়েছিল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতিনিধিরা ন্যাটো জোটে যোগ দেয়ার বিষয়টিতে ছাড় দেয়ার মতো মৌলিক বিষয় নিয়েও চিন্তা করছিলেন কিন্তু ইউক্রেন ওই শান্তি চুক্তির ব্যাপারে সম্মত হতে পারেনি কারণ আমেরিকা তাদেরকে সেই অনুমতি দেয়নি। ইউক্রেন রাশিয়ার সঙ্গে যা আলোচনা করেছে তার সবকিছুই প্রথমে আমেরিকাকে জানাতে হতো।

সাবেক জার্মান চ্যান্সেলর দাবি করেন আমেরিকা এবং পশ্চিমা পৃষ্ঠপোষক দেশগুলো জেলেনস্কি সরকারকে কোনো ধরনের শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে সম্মত হতে নিরুৎসাহিত করেছিল। খবর পার্সটুডে